ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

নির্বাচনে বিপর্যয়: মন্ত্রিসভায় রদবদল মমতার

প্রকাশিত : ১২:২০, ২৯ মে ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনে বিপর্যয়ের পর রাজ্য মন্ত্রিসভায় রদবদল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মন্ত্রিসভার রদবদল যে আসন্ন তা বোঝা গিয়েছিল নির্বাচনের ফল প্রকাশের অব্যবহিত পরেই।

এরপর মঙ্গলবার সন্ধ্যায় পরিবর্তনের বিষয়টি স্পষ্ট হয়। রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী এখন থেকে জল সম্পদ উন্নয়ন এবং সেচের বাড়তি দায়িত্ব পেলেন। বিজ্ঞান এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী ব্রাত্য বসু এখন থেকে বনদপ্তরের কাজ দেখভাল করবেন।

দমকল মন্ত্রী সুজিত বসুও বনদপ্তরের  প্রতিমন্ত্রী হিসেবে কাজ চালাবেন। এতদিন জল সম্পদ উন্নয়ন মন্ত্রীর দায়িত্ব পালন করা সৌমেন মহাপাত্র পরিবেশের পাশাপাশি জনসাস্থ কারিগরি দপ্তর দেখবেন।

মলয় ঘটক এখন থেকে শ্রমদপ্তরের পাশাপাশি আইন বিভাগও দেখবেন। অনগ্রসর শ্রেণির উন্নয়ন দপ্তরের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় এখন থেকে তপশিলি জাতি উপজাতি বিষয়ক দপ্তরের অতিরিক্ত দায়িত্ব  সামলাবেন। এর পাশাপাশি নিজের দপ্তর ফিরে পাচ্ছেন রাজ্যের প্রবীণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

বাঁকুড়ায় বিজেপির প্রার্থীর কাছে লোকসভা নির্বাচনে পরাজিত হন সুব্রত। এরপর নিজের দীর্ঘদিনের  পঞ্চায়েত দপ্তর ফিরে পাচ্ছেন তিনি। রাজ্য মন্ত্রিসভার আরেক প্রবীণ সদস্য চন্দ্রিমা ভট্টাচার্য এতদিন আবাসন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ছিলেন।

এখন থেকে তিনি পঞ্চায়েত দপ্তরের প্রতিমন্ত্রী হিসেবেও কাজ করবেন। প্রাক্তন বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন এখন থেকে পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তরের দায়িত্ব সামলাবেন। মন্ত্রিসভার রদবদলের পর শান্তিরাম মাহাতো দপ্তরবিহীন মন্ত্রী হিসেবে থাকছেন মন্ত্রিসভায়।

মমতা  যেদিন এই পরিবর্তন করছেন তার কয়েকদিন আগেই লোকসভা নির্বাচনে তৃণমূলের ফল  খারাপ হয়েছে। শুধু তাই নয় তারপর থেকে দল ছাড়ার হিড়িক শুরু হয়েছে। ইতিমধ্যেই দিল্লিতে বিজেপির সদর দপ্তরে গিয়ে শিবির বদল করেছেন মুকুল রায়ের পুত্র শুভ্রাংশু রায় থেকে শুরু করে আরও ২ জন বিধায়ক । দলবদল করেছেন বেশ কিছু কাউন্সিলরও।

বিজেপির দাবি আগামী  কয়েক মাসের মধ্যে আরও অনেক বিধায়ক এবং কাউন্সিলার তাদের দলে আসতে চলেছেন। এমতাবস্থায় রাজ্য মন্ত্রিসভায় রদবদলের পাশাপাশি সংগঠনেও পরিবর্তন এনেছেন মমতা। কোনও ক্রমে দল ধরে রাখাই এখন তার  কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন রাজনৈতিক মহলের একটা বড় অংশ।

তথ্যসূত্র: এনডিটিভি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি