ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘নেতানিয়াহু সন্ত্রাসী, ইসরায়েল দখলদার রাষ্ট্র’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২, ২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১২:১৫, ২ এপ্রিল ২০১৮

ইসরায়েলি বাহিনীর গুলিতে ১৭ ফিলিস্তিনি নাগরিক নিহতের পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়ার বক্তব্যের প্রতিক্রিয়া দেখিয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। যুগ যুগ ধরে ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের জবাবে তুর্কী প্রেসিডেন্ট আরও বলেন, বেনিয়ামিন নেতানিয়াহু একজন সন্ত্রাসী। আর ইসরায়েল একটি দখলদার রাষ্ট্র।

এদিকে ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদে ‘ভূমি দিবস’ পালনকালে ১৭ ফিলিস্তিনিকে গুলি করে হত্যার ঘটনায় কঠোর সমালোচনা করেছেন তিনি। গত রোববার দক্ষিণাঞ্চলীয় আদানা শহরে দেওয়া এক ভাষণে তিনি বলেন, ‘হে নেতানিয়াহু! আপনি দখলদার। ফিলিস্তিনি ভূমিতে আপনি দখলদার হিসেবেই আছেন। একইসঙ্গে আপনি একজন সন্ত্রাসী।’ তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, ‘নিপীড়িত ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েল যা করছে তা ইতিহাসের অংশ হবে এবং আমরা তা কখনও ভুলবো না। আমরা কোনও দখলদারিত্বের জন্য দোষী নই।’

এর আগে সিরিয়ার আফরিন ইস্যুতে তুরস্ককে ঘায়েল করেন বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, তুরস্ক সেখানে দখলদারিত্ব প্রতিষ্ঠার চেষ্টা করছে। শুধু তাই নয়, আফরিনে তুর্কী সেনারা সাধারণ মানুষের উপর অত্যাচার চালাচ্ছে বলেও অভিযোগ করেন নেতানিয়াহু। অন্যদিকে ফিলিস্তিন ইস্যুতে তুর্কী প্রধানকে নাক না গলানোর পরামর্শ দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

এর প্রতিক্রিয়ায় এরদোগান বলেন, আমরা আফরিনে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছি। আর আপনারা নির্মূল করছেন শান্তিকামী জনতাকে। আর আপনারা তাই করবেন, কারণ আপনারা সন্ত্রাসী।

উল্লেখ্য, গত শুক্রবার ফিলিস্তিনিরা ৪২তম ভূমি দিবস পালন করেন। ১৯৭৬ সাল থেকে প্রতিবছর ৩০ মার্চ ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদে ‘ভূমি দিবস’ পালন করে আসছে ফিলিস্তিনিরা। ওইদিন নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ইসরায়েলি সেনাদের হাতে ৬ ফিলিস্তিনি নিহত হন। ওই ঘটনার স্মরণে ফিলিস্তিনিরা দিনটিকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছেন।

এদিকে ভূমি দিবস পালনকালে ইসরায়েলি বাহিনীর হত্যাযজ্ঞের শিকার ব্যক্তিদের স্মরণে শনিবার জাতীয় শোক পালন করেছে ফিলিস্তিনিরা। এদিন আমৃত্যু ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ জারি রাখার অঙ্গীকার করে স্বাধীনতাকামী এই জাতি।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি