ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নেপালে ভূমিধসে ১০ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ৪ আগস্ট ২০২০

নেপালে ভারী বৃষ্টিপাতে ভূমিধসে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। যাদের ৮ জন নির্মাণ শ্রমিক। দু’জন স্থানীয় বাসিন্দা। মে মাসের পর থেকে এ পর্যন্ত বন্যা, ভূমিধস এবং বজ্রপাতে প্রায় দু’শ জনের মৃত্যু হয়েছে।

মেলাচি পৌরসভার ডেপুটি মেয়র ভগবতী নেপাল জানান, কাঠমান্ডু থেকে উত্তরে ৫০ কিলোমিটার দূরের ছোট ওই শহরে হতাহতের এ ঘটনা ঘটে। শ্রমিকরা সেখানে একটি কমিউনিটি হল তৈরি করছিলেন।

ভগবতী জানান, যখন ভূমি হয় তখন শ্রমিরা ঘুমিয়েছিলেন তাদের জন্য তৈরি অস্থায়ী ভবনে। রোববার (০২ আগস্ট) স্থানীয় সময় রাত ৩টায় ভূমিধস হয় বলেও জানান তিনি।

‘মারা যাওয়ার শ্রমিকদের মধ্যে কয়েকজন ভারতের নাগরিক রয়েছেন। তাদের পরিচয় শনাক্তের কাজ চলছে। ভারতীয় এক শ্রমিককে উদ্ধারের পর হেলিকেপ্টারে করে কাঠমাণ্ডু নেয়া হয়েছে।’ বলেন ভগবর্তী।

রয়টার্সকে নেপাল সরকারের কর্মকর্তা মুরারি ওয়াস্তি জানান, উদ্ধারকারীরা কাদা মাটি সরিয়ে ৮ জনের মৃতদেহ উদ্ধার করেছে।

চলতি বছর দেশটিতে মৌসুমি বৃষ্টি, বন্যা, বজ্রপাতে ১শ’ ৯৩ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন ৫৭ জন। নেপালের জাতীয় দুর্যোগ মোকাবিলা এবং ব্যবস্থা বিভাগের প্রধান জানারধান গৌতম এ তথ্য জানিয়েছেন।

গেলো কয়েক সপ্তাহের ভারী বৃষ্টিতে দেশটির ৫০টি জেলার কয়েক লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তা, ব্রিজ, জলবিদ্যুৎ প্রকল্পসহ বিভিন্ন স্থাপনা।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি