ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নোবেল হারাচ্ছেন না সু চি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৫, ৩০ আগস্ট ২০১৮

মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চির নোবেল কেড়ে নেওয়া হবে না বলে জানিয়েছে নরওয়ের নোবেল কমিটি। মিয়ানমারে রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের এক প্রতিবেদন প্রকাশের পর বুধবার নোবেল কমিটি তাদের এ সিদ্ধান্ত জানায়।

জাতিসংঘের স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন রোহিঙ্গা ইস্যুতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যার দায়ে মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের চিহ্নিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমার সেনারা রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালিয়েছে। সোমবার জাতিসংঘের তদন্ত কমিটি জানায়, ব্যাপকহারে মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যার প্রমাণ পাওয়া গেছে।

১৯৯১ সালে মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য লড়াই করে শান্তিতে নোবেল পান অং সান সু চি। বর্তমানে দেশটির সরকারের নেতৃত্ব দিচ্ছেন সু চি। কিন্তু সাম্প্রতিক সময়ে মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে নির্যাতন-নিপীড়ন চালিয়েছে তার বিরুদ্ধে সোচ্চার হতে ব্যর্থ হয়েছেন এই নেত্রী। মিয়ানমার সেনাবাহীর বর্বর নির্যাতন থেকে বাঁচতে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে সাত লাখের বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম।

নরওয়ের নোবেল কমিটির সেক্রেটারি ওলাভ এনজোয়েলটাড জানিয়েছেন, পদার্থ, সাহিত্য, শান্তি বা যে কোনও ক্ষেত্রেই কাউকে নোবেল দেওয়া হয় তার অতীত কোনও অর্জনের স্বীকৃতি হিসেবে। আর গণতন্ত্র প্রতিষ্ঠা ও স্বাধীনতার লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ সু চি ১৯৯১ সালে এই পুরস্কার পেয়েছেন। এছাড়া নোবেল পুরস্কার প্রত্যাহারের অনুমতি নেই বলেও জানান ওলাভ এনজোয়েলটাড।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি