ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পটিয়ার নিভৃত পল্লীতে ‘মাইম আর্টিস্টস রেসিডেন্সি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৩, ২২ সেপ্টেম্বর ২০২১

চট্টগ্রামের পটিয়ায় বিটা কালচার এন্ড কমিউনিকেশন ট্রাস্টে সম্পূর্ণ আবাসিক ব্যবস্থায় হতে যাচ্ছে ‘মাইম আর্টিস্টস রেসিডেন্সি’। এটি চলবে ২৩ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্রথমবারের মত আয়োজনটি করতে যাচ্ছে প্যান্টোমাইম মুভমেন্ট। 

২৩ সেপ্টেম্বর সকাল ৯টায় রেসিডেন্সি উদ্বোধন হবে। প্রধান অতিথি থাকবেন- দেশের আধুনিক থিয়েটারের অন্যতম স্বপ্নদ্রষ্টা, নাট্যকার, নির্দেশক ও কবি শিশির দত্ত। বিশেষ অতিথি থাকবেন- প্রতিবিধানমূলক নাট্যগবেষক ও শিক্ষক মোস্তফা কামাল যাত্রা এবং গণসংগীতশিল্পী ও সংগঠক ইন্দ্রানী সোমা।  

উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করবেন- প্যান্টোমাইম মুভমেন্টের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সহসভাপতি সোলেমান মেহেদী।

রেসিডেন্সিতে বিভিন্ন বিষয়ে যারা প্রশিক্ষণ প্রদান এবং অভিজ্ঞতা বিনিময় করবেন তারা হলেন- সমাজ চিন্তক এবং প্রগতিশীল সমাজকর্মী আমির আব্বাস তাপু, চিত্রশিল্পী, ফ্যাশন কনসাল্টেন্ট ও শিক্ষক তামিমা সুলতানা, মূকাভিনয়শিল্পী আসবাবীর রাফসান এবং ভারতের ন্যাশনাল মাইম ইনস্টিটিউট থেকে পোস্ট গ্রাজুয়েশন সস্পন্নকারী মূকাভিনয়শিল্পী ও সংগঠক রিজোয়ান রাজন।

রেসিডেন্সি পরিচালক রিজোয়ান রাজন বলেন, মূকাভিনয়ের সঠিক শিক্ষা পদ্ধতির অভাব ও বিভ্রান্তমূলক তত্ত্ব ও তথ্যে শিল্পটি ঠিক পরিপূর্ণভাবে প্রাতিষ্ঠানিক হয়ে ওঠতে পারেনি। এ ধরণের আয়োজন এই ভুল ও অশিক্ষা থেকে পরিত্রাণের উপায় নির্দেশ করবে এবং সুষ্ঠ মূকাভিনয় শিল্পের বিকাশ লাভে সহায়তা করবে। 

১২ জন নাটক ও মূকাভিনয়কর্মী এ রেসিডেন্সিতে অংশগ্রহণ করছেন। রেসিডেন্সির শেষ দিন ২৫ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের সহযোগিতায় সিআরবিতে পরিবেশ সচেতনতা বিষয়ে একটি প্রতিবাদী মূকাভিনয় প্রদর্শনীর মাধ্যমে এই আয়োজন সমাপ্ত হবে। 
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি