ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘পতাকা বিক্রিতে আলাদা তৃপ্তি পাই’

প্রকাশিত : ১৪:৪৯, ১৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৩:৪৫, ২৫ ডিসেম্বর ২০১৭

অসংখ্য মানুষের আত্মত্যাগ, সমগ্র জাতির একতা এবং দীর্ঘ ৯ মাস মরণপণ যুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতার লাল সূর্যটাকে ছিনিয়ে এনেছি। একটি মানচিত্র পেয়েছি। আমাদের লাল-সবুজ পতাকায় মিশে আছে বীর শহীদদের নাম, বাংলা মায়ের দামাল ছেলের রক্ত এবং ঘাম। এই লাল-সবুজে মিশে আছে তাজা রক্তের আভা, পাক সেনাদের নির্মমতার শিকার ত্রিশ লাখ প্রাণ। এই পতাকা মানেই ছিনিয়ে আনা জয়, বাঙালিদের বীরত্বগাথা। তাই আমাদের সার্বভৌমত্বের প্রতীক লাল-সবুজ পতাকা বিক্রি করে আলাদা তৃপ্তি পাই। কথাগুলো বললেন রহিম নামের এক পতাকা বিক্রেতা।

বিজয়ের মাস আসলেই রাজধানীর বিভিন্ন এলাকায় আগমন ঘটে ভ্রাম্যমান পতাকা বিক্রেতার। এমনই একজন রহিম। তার বাড়ি মানিকগঞ্জ। ১৬ ডিসেম্বর বিজয়ের দিনে তার দেখা মেলে সংসদ ভবন এলাকায়।

তিনি জানান, প্রতিবছর বিজয়ের মাসে গ্রাম থেকে রাজধানীতে আসেন শুধু পতাকা বিক্রি করতে। প্রতিদিন গড়ে পাঁচ থেকে সাতশ’ টাকা বিক্রি করেন। বছরের অন্যান্য সময় বিভিন্ন ব্যবসায় জড়িয়ে থাকলেও বিজয়ের মাসে ফেরি করে জাতীয় পতাকা বিক্রি করে বেশ তৃপ্তি পান।

তিনি আরও জানান, আগামী জানুয়ারি মাসে দেশে গিয়ে পুরানো ব্যবসা শুরু করবেন। তিনি মূলত মুদির দোকানদার। এখন তার দোকান দেখে ছেলে। ছয় সদস্যের পরিবারে তার দুটি মেয়ে ও দুটি ছেলে। পতাকা বিক্রির কারণ জানতে চাইলে বলেন, গত ৭ বছর ধরে বিজয়ের মাস আসলেই পতাকা বিক্রি করতে ঢাকায় চলে আসেন তিনি। এটা বিক্রির মধ্যে আলাদা তৃপ্তি খুঁজে পান। আগামীতেও তিনি বিজয়ের মাসে পতাকা বিক্র করতে রাজধানীতে ছুটে আসবেন।

/ডিডি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি