ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শিল্পকলায় পথমূকাভিনয় পরিষদের ‘সাম্প্রদায়িকতা বিরোধী মূকাভিনয়’ প্রদর্শনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৮, ১৮ ডিসেম্বর ২০২১

‘পঞ্চাশ বছরে বাংলাদেশ, নতুন চ্যালেঞ্জের মুখোমুখি’ এই প্রতিপাদ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে হয়ে গেলো পথমূকাভিনয় পরিষদের আয়োজনে ‘সাম্প্রদায়িকতা বিরোধী মূকাভিনয়’ প্রদর্শনী।

১৭ ডিসেম্বর (শুক্রবার) জাতীয় নাট্যশালার সম্মুখে ‘প্রতিবাদে বিক্ষোভে, অবিচল মূকাভিনয়ে’ স্লোগানে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মূকাভিনয়ের আয়োজনটি আড়ম্বরপূর্ণ ভাবে বিপুল দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। 

আয়োজনের শুভ উদ্বোধন করেন নাট্য ও মূকাভিনয়জন এবং বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের সম্মানিত উপদেষ্টা জাহিদ রিপন। উক্ত অনুষ্ঠানের সঙ্গে সংগতি জানিয়ে বক্তব্য প্রদান করেন স্বাধীন বাংলাদেশের প্রথম মূকাভিনয় শিল্পী বীরমুক্তিযোদ্ধা দেওয়ান মামুন, বাংলাদেশ মাইম ফেডারেশনের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, সাংগঠনিক সম্পাদক মাহবুব আলম, সহ-সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম রুবেল, অবাহন সাংস্কৃতিক কেন্দ্রের আলী হোসেন এবং বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের তথ্য-গবেষণা-দপ্তর সম্পাদক নাদিম মোড়ল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পরিষদের অর্থ সম্পাদক এডভোকেট শিশির শিকদার। সভাপতিত্ব করেন পরিষদের চেয়ারম্যান রিজোয়ান রাজন। এছাড়াও উপস্থিত ছিলেন, বাংলাদেশ মাইম ফেডারেশনের তথ্য ও গবেষণা সম্পাদক ইকবাল জাভেদ, মূকাভিনয়শিল্পী দেওয়ান জুলহাস, বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের সহ-সভাপতি ফজলে রাব্বি সুকর্ণ, সহ-সাধারণ সম্পাদক রোমানা রোমা, প্রচার-প্রকাশনা-অনুষ্ঠান সম্পাদক রাকিবুল ইসলাম প্রমুখ।

সম্প্রদায়িকতা বিরোধী পথমূকাভিয়ন পরিবেশন করেন- প্যান্টোমাইম মুভমেন্ট ‘অনিল কাকা’। এটি রচনা ও নির্দেশনায় ছিলেন রিজোয়ান রাজন। মুক্তমঞ্চ নির্বাকদল, গাজীপুর ‘চেতন’। এর রচনা ও নির্দেশনায় ছিলেন রোমানা রুমা। মনন মাইম থিয়েটার ‘তৃতীয় পক্ষ’। এটি রচনা ও নির্দেশনা ছিলেন রাকিবুল ইসলাম। থিয়েটার মঞ্চমুখ ও প্রদীপ্ত প্যান্টোমাইমের যৌথ প্রযোজনা ‘বোধদয়’। এর রচনায় নাদিম মোড়ল ও নির্দেশনায় ছিলেন খন্দকার রফিক। আয়োজনটিতে দর্শকদের উপস্থিতি আশা জাগিয়েছে। 

পথমূকাভিনয়কে দেশেব্যাপী সাধারণ মানুষের কাছে জনপ্রিয় করতে ভবিষ্যতে দেশের বিভিন্ন জেলা শহরে এমন আয়োজনের পদক্ষেপের কথা জানায় বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের নেতৃবৃন্দ। বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের এই আয়োজনে বিশেষ সহযোগিতা করার জন্য সাধারণ সম্পাদক সোহাগ আশরাফ বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি