ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পরমাণু সামর্থ্য পরীক্ষা: ভারতীয় মর্টার হামলায় চার পাক সেনা নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪, ১৬ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৫৬, ১৬ জানুয়ারি ২০১৮

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধের আশঙ্কা ক্রমেই বাড়ছে। এরই মধ্যে কাশ্মীরের লাইন অব কন্ট্রোল এলাকায় মর্টার হামলা চালিয়ে চার পাকিস্তানি জওয়ানকে হত্যা করেছে ভারতীয় বাহিনী।

পাকিস্তান সেনাবাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা আল-জাজিরা জানায়, পাকিস্তানি সৈন্যরা ওই এলাকায় যোগাযোগ লাইন মেরামত করছিলেন। ওই সময় ভারতীয় বাহিনী মর্টার ছোঁড়ে চার জওয়ানকে হত্যা করে।

ভারতের পক্ষ থেকে মর্টার আক্রমণের পরই পাকিস্তানের জওয়ানরা হামলার জবাব দিতে পাল্টা হামলা চালায়। এতে তিন ভারতীয় সেনা নিহত হয়েছে। এছাড়া ওই হামলায় আরও বহু ভারতীয় জওয়ান আহত হয়েছেন বলে জানা গেছে।

তবে ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, পাক সেনারা ভারতীয় জওয়ানদের উপর আক্রমণ চালানোর পরই ভারতীয় সেনাবাহিনী এর জবাব দিতে মর্টার আক্রমণ চালায়। ভারতীয় সেনাবাহিনীর ওই কর্মকর্তা দাবি করেন, ভারতীয় বাহিনীর পাল্টা হামলায় কমপক্ষে ৭ পাক সেনা নিহত হয়েছেন। একইসঙ্গে কোন ভারতীয় জওয়ানের কোন ক্ষতি হয়নি বলেও ওই কর্মকর্তা দাবি করেন।

এদিকে লাইন অব কন্ট্রোলের অন্য একটি এলাকায় পাকিস্তানপন্থী ৫ ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ভারত। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে তারা প্রবেশ করতে চাইলে তাদের গুলি করে হত্যা করা হয়। এর আগে ওই পাঁচ ব্যক্তিকে নদী পাড় হওয়ার সুযোগ দেয় ভারতীয় বাহিনী। নদী পাড় হওয়া মাত্রই তাদের গুলি করে হত্যা করা হয়েছে বলে দাবি করেন ওই কর্মকর্তা।

ভারতীয় সেনাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত অভিযোগ করে বলেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বিদ্রোহীদের রসদ যোগাচ্ছে পাকিস্তান সেনাবাহিনী। শুধু তাই নয়, ওই সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিয়ে পাকিস্তান সেনাবাহিনী তাদের ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পাঠিয়ে দিচ্ছে। আর তাই, খুব শিগগিরই পাকিস্তানের অভ্যন্ততের হামলা চালানোর কথা ব্যক্ত করেন বিপিন রাওয়াত।

এর আগে বিপিন রাওয়াত পাকিস্তানের পরমাণু সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলেন। পাকিস্তানের পরমাণু অস্ত্রের সামর্থ্যকে মিথ্যা প্রলাপ ছাড়া আর কিছুই নয় বলেও মন্তব্য করেন তিনি। এর জবাবে ফুঁসে ওঠে পাকিস্তান। রাজনৈতিক ব্যক্তি থেকে শুরু করে, সেনা কর্মকর্তা-সবাই বিপিন রাওয়াতের ‘দায়িত্ব-কাণ্ডজ্ঞানহীন’ বক্তব্যের নিন্দা করেন। আর তার এই মন্তব্যকে পরমাণু যুদ্ধের আহ্বান হিসেবে দেখছেন পাকিস্তানিরা।

ওই সময় পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র খাজ আসিফ ভারতকে পাকিস্তানের পরমাণু সামর্থ্য পরীক্ষা করার আহ্বান জানান। এক টুইট বার্তায় তিনি বলেন, ভারতের যদি আমাদের সামর্থ্য পরীক্ষা করার খায়েশ থাকে, তাহলে আমরা তাদের স্বাগত জানাই। তিনি আরও বলেন, আসুন, পরীক্ষা করুন আমাদের। এরপরই দুই দেশের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা দেখা দেয়।

সুত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি