ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পরীক্ষায় বসতে হলে লিখতে হবে জাত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৪, ৩০ এপ্রিল ২০১৮

একটা কথা রযেছে জাতে নয় কর্মেই মানুষের পরিচয়। কর্ম ফলই একজন মানুষকে তার সম্পর্কে জানাবে। তাছাড়া চাকরির যোগ্যতা জাত হতে পারে না। শিক্ষার মাধ্যমে যেকোনো কেউ সরকারি চাকরিতে প্রবেশ করবে এটাই হওয়া উচিৎ। কিন্তু এর ব্যতিক্রম দেখা গেলো ভারতের একটি রাজ্যে।
ভারতে কনস্টেবল নিয়োগের শারীরিক পরীক্ষার সময় প্রত্যেক পরীক্ষার্থীকে শরীরে নিজের জাত লিখতে হয়েছে। তার পরই তাদের পরীক্ষা নেওয়া হয়। এমন ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে।

পরীক্ষার আগেই এমন আজব নির্দেশ জারি করেছিল মধ্যপ্রদেশ রাজ্যের ধর জেলার একটি হাসপাতাল। ফলে পরীক্ষার্থীরা বাধ্য হয়ে নিজেদের শরীরে তফসিলি জাতি, উপজাতি, আদিবাসী, সাধারণ লিখে পরীক্ষা দিতে এসেছিলেন।

জানা গেছে, গতকাল রোববার ওই হাসপাতালে মধ্যপ্রদেশ সরকারের কনস্টেবল নিয়োগের জন্য পরীক্ষার্থীদের শারীরিক পরীক্ষা নেওয়া হয়। সেই পরীক্ষায় তফসিলি জাতি, উপজাতি, আদিবাসী এবং সাধারণ পরীক্ষার্থীদের যাতে আলাদাভাবে চিহ্নিত করা যায়, সে কারণে পরীক্ষার্থীদের শরীরে জাত লেখার নির্দেশ দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের তরফে জানানো হয়, গত বছর এই পরীক্ষার সময় ভুল হয়ে গিয়েছিল। যে কারণে এবার সেই ভুল এড়াতেই পরীক্ষার্থীদের শরীরে নিজেদের জাত লেখার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ঘটনায় মধ্যপ্রদেশের ধর জেলার পুলিশ সুপার বীরেন্দ্র সিংহ অবশ্য জানিয়েছেন, এটা অত্যন্ত গুরুতর ঘটনা। বিষয়টি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি