ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ডনের বিশ্লেষণ

পাকিস্তান কি সন্ত্রাসীদের কাছে আত্মসমর্পণ করেছে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৮, ২৯ নভেম্বর ২০১৭

১৯৪৭ সালে জিন্নাহর স্বপ্ন নিয়ে গড়ে উঠা পাকিস্তান আজ সন্ত্রাসবাদীদের কাছে আত্মসমর্পণ করেছে বলে মন্তব্য করেছে পাকিস্তানের সবচেয়ে বিখ্যাত দৈনিক দ্য ডন। দ্য ডনের এক সম্পাদকীয়তে এমন দাবি করেছে পত্রিকাটি।

দ্য ডন এমন এক সময় সম্পাদকীয়টি লিখেছে যখন পাকিস্তানে মৌলবাদীদের চাপে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদ। শুধু তাই নয়, ইসলামপন্থীরা পাকিস্তানের ফায়জাবাদসহ বিভিন্ন শহরে ব্যপক সহিংসতা চালিয়েছে বলে অভিযোগ আছে।

এরপরও সরকার তাদের সঙ্গে আপস করেছে এবং সেই দাবি মেনে নিয়ে চরমপন্থাকেই সমর্থন করেছে বলে মনে করছে বহুল প্রচারিত ওই দৈনিকটি। 

সম্পাদকীয়তে মন্তব্য করা হয়, পাকিস্তানে চরমপন্থা কি মূলধারা হয়ে গেছে ? নাকি রাষ্ট্রের প্রতিটি প্রতিষ্ঠান চরমপন্থার কাছে আত্মসমর্পণ করেছে? তথাকথিত শান্তি ফিরিয়ে আনতে আর কত দিন চরমপন্থার কাছে আত্মসমর্পণ করবে রাষ্ট্র? নিজেরা ক্ষমতায় থাকতে কিংবা ক্ষমতায় যেতে আর কতদিন মৌলবাদীদের সঙ্গে আপস করবে রাজনৈতিক দলগুলো ?

সম্পাদকীয়তে আরও বলা হয়, কোনো ভীতিকর পরিস্থিতির মানে এই নয় যে, সব সময়ের জন্য চরমপন্থার কাছে আত্মসমর্প্ণ করতে হবে। পাকিস্তানের ইতিহাসে এ ধরণের পরিস্থিতি মোকাবেলা করার ইতিহাস রয়েছে। তাই পাকিস্তানকে পরিবর্তনের দিকে যেতে হবে।

যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলা পরবর্তী পাকিস্তানের সিদ্ধান্ত, লাল মসজিদে হামলা পরবর্তী পাকিস্তানের উদ্যোগ, সাবেক প্রধানমন্ত্রী বেনেজির ভুট্টো হত্যা, সোয়াত উপত্যকায় সামরিক বাহিনীর অভিযান, অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী কর্তৃক ওসামা বিন লাদেন হত্যা, উত্তর ওয়াজিরিস্তানে সামরিক অভিযান, সেনাবাহিনীর পাবলিক স্কুলে হামলা-প্রত্যেকটি ঘটনা বিশ্বের কাছে পাকিস্তানকে ভঙ্গুর রাষ্ট্র হিসেবে তুলে ধরেছে। এই ঘটনাগুলো প্রমাণ করে পাকিস্তান একটি ভঙ্গুর রাষ্ট্র। 

পাকিস্তান চরমপন্থা দূরীকরণে বারবার জাতীয় পরিকল্পনা নিলেও তা আলোর মুখ দেখছে না। পরিকল্পনা নেওয়া হলেও তা কিভাবে বাস্তবায়ন করা যায়, সে বিষয়ে কারও কোন মাথা ব্যথা নেই। এটি বাস্তবায়নে নেই কোন উদ্যোগ।

পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে, কেবল এমন জঙ্গিদের বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযানকে মারাত্মক ভুল বলে মন্তব্য করেছে ডন। অন্যসব মৌলবাদী গোষ্ঠীগুলোর দিকে নজর না দেওয়ার কারণে পাকিস্তানে চরমপন্থা ডানা মেলছে বলেও মন্তব্য করা হয় প্রতিবেদনে। পাকিস্তান চরমপন্থা দূরীকরণে ব্যর্থ হওয়ার অন্যতম কারণ তাদের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে অনীহা।

সম্পাদকীয়তে আরও বলা হয়, পাকিস্তান কি ধরণের জঙ্গি হামলার আশঙ্কার মধ্যে রয়েছে তা সহজে মূল্যায়ণ করা যাবে না। কিন্তু রাষ্ট্রের কর্তাব্যক্তিরা সে বিষয়ে ওয়াকিবহাল নন। তবে জঙ্গিবাদ মোকাবেলায় পাকিস্তানের যথেষ্ট সামর্থ্য রয়েছে দাবি করা হয়।

সূত্র: ডন

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি