ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

পাকিস্তানকে ৩০ কোটি ডলার সাহা‌য্য বাতিল করল যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ২ সেপ্টেম্বর ২০১৮

পাকিস্তানকে ৩০ কোটি ডলার সাহা‌য্য দেওয়া বন্ধ করে দিয়েছে ‌যুক্তরাষ্ট্র। ট্রাম্প সরকারের অভিযোগ, পাকিস্তানকে যে সহায়তা দেওয়া হচ্ছে তা তারা সেদেশের জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যবহার করছে না। বিপুল এই সহায়তা বন্ধ হয়ে যাওয়ায় পাকিস্তানের নতুন সরকার বেকায়দায় পড়বে বলে ধারণা করা হচ্ছে।

পেন্টাগনের মুখপাত্র কন ফকনার জানিয়েছেন, ‌যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া নীতির পাশে না থাকার জন্য পাকিস্তানের জন্য রাখা ৩০০ মিলিয়ন ডলার সাহা‌য্য অন্য খাতে খরচ করা হবে। পাকিস্তানকে অর্থ সহায়তা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা দফতর।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীর দাবি, পাকিস্তান যে হাক্কানি নেটওয়ার্ক ও অন্যান্য জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে উপ‌যুক্ত ব্যবস্থা নিয়েছে তার কোনো লক্ষণ দেখা ‌যাচ্ছে না।

বহুদিন ধরেই পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে ইসলামাবাদকে চাপ দিচ্ছে পেন্টাগন। এ বছরের শুরুতে পাকিস্তানের জন্য রাখা ২ বিলিয়ন ডলার সাহা‌য্য বন্ধ রাখার কথা ঘোষণা করে ‌যুক্তরাষ্ট্র। ফকনার সংবাদসংস্থা এফপিকে জানিয়েছেন, ওই সাহা‌য্য বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেবে মার্কিন কংগ্রেস।

প্রসঙ্গত, বারাক ওবামার আমল থেকেই সন্ত্রাস দমনে পাকিস্তানের ওপরে চাপ বাড়িয়ে চলেছে ‌যুক্তরাষ্ট্র। এমনকি মার্কিন প্রেসিডেন্ট হুমকিও দিয়েছিলেন, পাকিস্তান জঙ্গি দমন না করতে পারলে মার্কিন ‌যুক্তরাষ্ট্রই তার ব্যবস্থা নেবে। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর প্রশাসন আরও কড়া মনোভাব নিয়েছে।

সূত্র : জিনিউজ।

/ এআর /


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি