ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

পাকিস্তানি ড্রোন গুলি করে নামানোর দাবি ভারতের

প্রকাশিত : ১৮:২৭, ৫ মার্চ ২০১৯

ভারতের রাজস্থানে ভারতীয় কর্তৃপক্ষ পাকিস্তানের একটি ড্রোন গুলি করে নামিয়েছে বলে ভারতীয় সেনাবাহিনীর সূত্র উদ্ধৃত করে দেশটির সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে।

এ নিয়ে গত এক সপ্তাহে ভারতের আকাশসীমা লঙ্ঘন করা দুটি পাকিস্তানি ড্রোন নামানো হয়েছে বলে দাবি করেছে ভারতীয় সূত্রগুলো।

সংবাদ সংস্থা এএনআই ও পিটিআই জানাচ্ছে, সোমবার রাজস্থানের বিকানির অঞ্চলে একটি পাকিস্তানি নজরদারী ড্রোন ভারতের আকাশসীমা লঙ্ঘন করে।

ভারতীয় রাডারগুলোতে ওই ড্রোনের উপস্থিতি ধরা পরার সঙ্গে সঙ্গেই সুরাতগড় ও নাল বিমানঘাঁটি থেকে সুকোই-৩০ এম কে আই বিমান আকাশে ওড়ে বলে জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া সংবাদপত্র।

ওই যুদ্ধবিমান থেকেই ছোঁড়া মিসাইলে ধ্বংস হয় পাকিস্তানি ড্রোনটি। কিন্তু তার ধ্বংসাবশেষ পাকিস্তানের দিকেই পড়েছে বলে ওই সংবাদপত্রটি জানাচ্ছে।

ভারত আর পাকিস্তান দুই দেশই সীমান্তে নজরদারীর জন্য ড্রোন ব্যবহার করে থাকে।

এগুলো যেমন সস্তা, তেমনই কোনও পাইলট ছাড়াই চলে বলে এগুলোকে গুলি করে অপরপক্ষ ধ্বংস করে দিলেও জীবনহানির আশঙ্কা থাকে না।

এর আগে, ২৬ ফেব্রুয়ারি ভোর রাতে- বালাকোটে যেদিন বিমান হামলা চালিয়েছিল ভারত - সেদিনই সকালে গুজরাটের কচ্ছ সীমান্তে একটি পাকিস্তানি ড্রোন বা আনম্যান্ড এরিয়াল ভেহিকল গুলি করে নামিয়েছিল ভারত।

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া অঞ্চলের বালাকোটে ভারতীয় বিমানবাহিনী জঙ্গী সংগঠন জৈশ-ই-মুহম্মদের এক কথিত শিবিরে বোমা বর্ষণের দাবি করার পরে গত এক সপ্তাহ ধরে দুটি পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশী দেশের মধ্যে চূড়ান্ত অস্থিরতা তৈরী হয়েছে।

ওই হামলায় জৈশ-ই-মুহম্মদের একটি প্রশিক্ষণ শিবির ধ্বংস ও বড় সংখ্যায় জঙ্গীদের নিহত হওয়ার দাবি করেছিল ভারত। কিন্তু পাকিস্তান বলছে, ভারতীয় বিমানবাহিনী বোমা বর্ষণ করলেও বড়সড় কোনও ক্ষতিসাধন করতে পারে নি।

ভারতের বিরোধী রাজনৈতিক দলগুলো সেদেশের সরকারের কাছে জানতে চাইছে যে বালাকোটের ওই হামলায় কতজন জঙ্গী নিহত হয়েছে তা প্রকাশ করা হোক।

ভারতীয় জনতা পার্টির সভাপতি অমিত শাহ মন্তব্য করেছেন যে ওই হামলায় ২৫০ জন জঙ্গীকে মেরে ফেলা হয়েছে, আবার ভারতীয় বিমানবাহিনীর প্রধান বলছেন কতজন জঙ্গী মারা গেছে, সেই হিসাব দেওয়া তার বাহিনীর কাজ নয়। সেটা সরকার জানাবে। তবে কোন ধরনের হতাহতের খবর নাকচ করে দিয়েছে পাকিস্তান।

ওই ভারতীয় হামলার পরের দিনই পাকিস্তানের বিমানবাহিনী ভারতের দিকে বোমাবর্ষণ করে।

পাকিস্তান যদিও বলেছিল, ভারতের হামলার জবাবে তারা নিজেদের আকাশসীমা থেকেই ভারতের দিকে বোমাবর্ষণ করেছিল, কিন্তু ভারতীয় বিমানবাহিনী বলেছে পাকিস্তানি বাহিনী তাদের আকাশসীমা লঙ্ঘন করেছিল।

এদিকে ভারতের একটি বিমান ভূপাতিত হওয়ার পর ভারতীয় বিমান বাহিনীর একজন পাইলট আভিনন্দন ভার্থামানকে আটক করে পাকিস্তান।

তার একদিন পরেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ওই পাইলটকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত জানান।

পরে শুক্রবার পহেলা মার্চ আভিনন্দনকে ভারতের কাছে হস্তান্তর করে পাকিস্তান। বিবিসি বাংলা

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি