ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পানি বেশি খেলে কী কিডনী ভালো থাকে: ডা. নিজাম উদ্দিন চৌধুরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ২০ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৩:৫৩, ২০ অক্টোবর ২০১৮

অনেকের ধারণা, পানি বেশি খেলে কিডনি ভালো থাকে। প্রকৃতপক্ষে, দিনে পানি অথবা তরল খাবার দুই-তিন লিটার খেলেই যথেষ্ট। পানি বেশি খেলে পায়ে পানি চলে আসতে পারে। আবার কিডনি রোগ থাকলে অতিরিক্ত পানি পান শ্বাসকষ্টের কারণ হতে পারে। কেউ বেশি তাপমাত্রায় বসবাস করলে দুই-তিন লিটারের বেশি পানি পান করতে হবে।

নিয়ম অনুযায়ী প্রতি চার ঘণ্টা পরপর প্রস্রাব হওয়া উচিত। আবার প্রস্রাবের চাপ আটকে রাখা উচিত নয়। এতে মূত্রনালিতে প্রদাহ বা ইনফেকশন হতে পারে। স্বাস্থ্যসচেতনতা খুবই গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন : জ্বরে অ্যান্টিবায়োটিক খেলে কিডনির ক্ষতি: ডা. হারুন অর রশিদ

ঝুঁকিপূর্ণ রোগীদের ক্ষেত্রে ছয় মাস পরপর প্রস্রাব ও রক্ত পরীক্ষা করা উচিত। অনেক সময় একজন সুস্থ–সবল মানুষ হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করে। অনেকে জীবনে চিকিৎসকের কাছে জাননি বলে গর্ব করেন। এতে গর্বের কিছু নেই। যেকোনো সময় মানবদেহে সমস্যা হতে পারে।

আমাদের প্রধানমন্ত্রী ইতিমধ্যে কিডনি রোগ ও ডায়ালাইসিস-সংক্রান্ত কর্মসূচি বাড়ানোর নির্দেশ দিয়েছেন। প্রতিটি জেলায় নেফ্রোলজি (কিডনি) বিভাগ চালু ও ২০ থেকে ২৫টি ডায়ালাইসিস মেশিন দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এটি কার্যকর হলে প্রান্তিক মানুষের সেবা গ্রহণে অনেক সুবিধা হবে।

আরো পড়ুন :  প্রস্রাবের জ্বালাপোড়ায় অ্যান্টেবায়োটিক খাওয়া কী ঠিক: ডা. সালাম

সঠিক চিকিৎসা প্রদান করে মানুষের আস্থা অর্জন করতে হবে। বিদেশে চিকিৎসা গ্রহণ করলে দেশেরই আর্থিক ক্ষতি হয়। বাংলাদেশে হার্ট ও ক্যানসার চিকিৎসায় বেশ উন্নতি হয়েছে। সম্প্রতি প্রায় ২০০ নেফ্রোলজিস্ট সেবা প্রদানে বাংলাদেশে আসবেন। আশা করা হচ্ছে, এ বিষয়ে আরও ৩০০ থেকে ৪০০ চিকিৎসক তৈরি হবেন এবং আরও উন্নতি হবে।

পরামর্শদাতা :  ডা. নিজাম উদ্দিন চৌধুরী

 বিভাগীয় প্রধান

কিডনি বিভাগ

ঢাকা মেডিকেল কলেজ।

কিডনি দিবস উপলক্ষে রাজধানীতে এক গোলটেবিল বৈঠকে এই বক্তব্য দেন ডা. হারুন অর রশিদ

 আরও পড়ুন : 

প্রস্রাবে জ্বালাপোড়া কী কিডনী রোগের লক্ষণ : ডা. এম এ সামাদ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি