ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

পারমাণবিক চুক্তি বাতিল করবে ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর করা পারমাণবিক চুক্তি বাতিল হলে পুরো বিশ্বকেই পারমাণবিক সংকটের মুখে পড়তে হবে বলে হুশিয়ারি দিয়েছেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগশি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য এ চুক্তিতে টিকে থাকা কঠিন হয়ে পড়েছে জানিয়ে তিনি বলেন, ইরান শিগগিরই এই চুক্তি বাতিল করে দিবে।

লন্ডনের চ্যাথাম হাউজে দেওয়া এক বক্তব্যে আগারসি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তির বাস্তবায়ন নিয়ে হেলাফেলা শুরু করেছেন। তাই ইরানের এই চুক্তিতে টিকে থাকা কঠিন হয়ে দাঁড়িয়েছে। যৌথ সর্বাত্মক কর্ম পরিকল্পনা (জেসিপিওএ) নামের ওই চুক্তি যদি পুরোপুরি বাস্তবায়ন না হয়, তবে শিগগিরই বিশ্ব আরেকটি পারমাণবিক সংকটের মধ্যে পড়তে পারে আশঙ্কা করেন তিনি।

এসময় তিনি বলেন, আমাদের যদি ওই চুক্তি থেকে সরে যেতে হয়, তাহলে পারমাণবিক সংকট মোকাবেলা করা কঠিন হয়ে দাঁড়াবে। বিশ্বশক্তির প্রতি ইঙ্গিত দিয়ে তিনি বলেন, আমরা যদি চুক্তির আওতায় প্রত্যাশিত সুযোগ-সুবিধা না পায়, তাহলে শিগগিরই আমরা চুক্তি থেকে সরে দাঁড়াবো। শুধু তাই নয়, বিশ্বের কোম্পানি ও ব্যাংকগুলোর সঙ্গে ইরানের লেন-দেনের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে নিষেধাজ্ঞা দিয়ে যাচ্চেন, এতে ইরান চরম ক্ষতির সম্মুখীন।

তিন আরও বলেন, ‘তা ছাড়া পূর্বে আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত না করায় ইরান এ চুক্তি থেকে কোন লাভ পাচ্ছে না বলেও জানান তিনি। তাই বিশ্বের কোম্পানি ও ব্যাংকগুলো যদি ইরানের সঙ্গে ব্যবসা-বাণিজ্যে সহায়তা না করে, তাহলে ইরান এ চুক্তি বাতিল করতে বাধ্য হবে।’

ইরানের ওই রাজনীতিকই ওই চুক্তি করতে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে মধ্যস্থতা করেছিলেন। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানি, ফ্রান্স, ব্রিটেন ও চীন ও ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে ওই চুক্তি করেছিল ইরান। এদিকে ওই চুক্তির পরই ইরান জব্দ হওয়া ১০০ বিলিয়ন ডলার উদ্ধার করতে সক্ষম হয়। তা ছাড়া দেশটি বিশ্বে তেল-গ্যাস রফতানিও শুরু করে এসময়।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি