ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পাল্টে যাচ্ছে বাটখারার পরিমাপ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৫, ১৮ নভেম্বর ২০১৮

এতদিন ধরে ভর পরিমাপের যে এককটি আমরা ব্যবহার করছিলাম সেই এককটির ওজনে পরিবর্তন এসেছে। ভর মাপার জন্য যে কিলোগ্রাম বাটখারাটি ব্যবহার করা হয়, সেটি আর সঠিক নয়।

আসলে ভর মাপার স্ট্যান্ডার্ড একক হিসেবে ভার্সেই শহরের একটি ল্যাবরেটরিতে একটি ধাতব বস্তু সংরক্ষণ করে রাখা হয়েছে। সেই ধাতব বস্তুটির ওজনকেই প্রমাণ ১ কেজি ধরে নিয়ে তৈরি করা হয় যাবতীয় বাটখারা। ধাতব বস্তুটি প্ল্যাটিনাম এবং ইরিডিয়ামের শংকর।

বস্তুটিকে একটি জারের মধ্যে রেখে দেওয়া হয়েছে, যাতে কোনওরকম রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে এর ওজন কমে বা বেড়ে না যায়।কিন্তু কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে, সংরক্ষিত ওই শংকর ধাতুটিরও কালক্রমে ওজন কমেছে। ১৮৮৯ সাল থেকে এখনও পর্যন্ত ধাতব বস্তুটির ওজন কমেছে ৫০ মাইক্রোগ্রাম। বিজ্ঞানীরা চাইছেন, ওজনের পরিমাপ এক্কেবারে নিখুঁত হোক। ৫০ মাইক্রোগ্রামই বা কম কেন হবে?

তাই প্যারিসে ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস এন্ড মেজারসের ২৬তম সম্মেলনে বিজ্ঞানীরা ভোটাভুটি করে ওজনের ওই এককটি বাতিল করে দিয়েছেন। অর্থাৎ, প্ল্যাটিনাম-ইরিডিয়ামের শংকর ধাতুর টুকরোটি (যার পোশাকি নাম ‘ল্য গ্রঁদ কে’ বা ‘বিগ কে’) আর এক কিলোগ্রামের প্রমাণ পরিমাপ নয়।

এখন থেকে এক কিলোগ্রামের প্রমাণ পরিমাপ হিসেবে ধরা হবে, ম্যাক্স প্ল্যাংকের ধ্রুবককে। উল্লেখ্য, এটি কোনও পদার্থ নয়, একটি গাণিতিক সংখ্যামাত্র। অর্থাৎ, এই সংখ্যাটির আর পরিবর্তন হওয়া সম্ভব নয়। বিজ্ঞানীরা বলছেন, “ফরাসি বিপ্লবের পর ওজন পরিমাপ জগতের এই বিপ্লবই বৃহত্তম বিপ্লব।” শুধু ওজনের নয়, একক বদলেছে আরও একাধিক বস্তুর।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি