ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

পিঠের দীর্ঘস্থায়ী ব্যথার জন্য নতুন তিন ধরনের জীনের সন্ধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২, ১৩ অক্টোবর ২০১৮ | আপডেট: ১০:০৪, ১৫ অক্টোবর ২০১৮

মানব শরীরের পিঠের দীর্ঘস্থায়ী ব্যথা বা ক্রনিক ব্যাক পেইনের জন্য স্নায়ুতন্ত্রে নতুন তিন ধরণের জীনের সন্ধান পেয়েছেন গবেষকেরা। সাম্প্রতিক সময়ে প্রকাশিত এক গবেষণা পত্রে বিশেষজ্ঞরা দাবি করেন যে, পিঠের এই ব্যথার সাথে নতুনএই জীন বা ক্রোমজোমগুলোর প্রভাব সম্পর্কযুক্ত। আর এগুলো সনাক্ত হওয়ার ফলে ব্যথা প্রশমনে এতদিন ধরে প্রয়োগ হওয়া থেরাপি ব্যবস্থায় উন্নতি আসবে বলেও আশা প্রকাশ করেন তারা।

পিএলওএস জেনেটিক্স জার্নালে প্রকাশিত ঐ গবেষণার সহকারি প্রধান ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক প্রদীপ সুরি বলেন, “হালকা ব্যথা থেকে তীব্র ব্যথা হওয়ার সাথে মানুষের মানবিক অবস্থা এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সরাসরি সম্পর্ক রয়েছে। আর নতুন যে তিনটি জীনের সন্ধান আমরা পেয়েছি তার মধ্যে প্রধান দুইটি আমাদেরকে এই বার্তা দেয় যে, পিঠের ব্যথার সাথে মেরুদণ্ডের গঠনের আকার অনেকাংশে সম্পর্ক্তি”।  

এই গবেষণায় এক লক্ষ ৫৮ হাজার ইউরোপীয়ান নাগরিকের ওপর সমীক্ষা পরিচালনা করা হয়। এদের মধ্যে ২৯ হাজার জন এমন ছিলেন যারা পিঠের ব্যথায় নিয়মিত রোগী। গবেষণায় দেখা যায়, যাদের মধ্যে ‘এসওএক্স৫’ জীন পাওয়া যায় তারা ক্রনিক ব্যাক পেইনে বেশি ভুগে থাকেন। দ্বিতীয় এবং তৃতীয় জীনেও এমন লক্ষণ দেখেন গবেষকেরা যার কারণে মানুষ পিঠের ব্যথায় আক্রান্ত হবেন।

গবেষক প্রদীপ সুরি জানান, “সামনের দিনে আরও গবেষণা করলে এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে বলে আমরা মনে করছি। আর তেমনটা হলে জটিল এবং দীর্ঘস্থায়ী ব্যাক পেইনে যারা ভুগছেন তাদের জন্য আরও কার্যকর থেরাপি দেওয়া যাবে”।

সূত্রঃ জি নিউজ

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি