ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

পুতিনের বিরুদ্ধে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন মুসলিম নারী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৩১, ১ জানুয়ারি ২০১৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘ঘুম হারাম’ করে দিতে যাচ্ছেন এক মুসলিম নারী। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে মিডিয়াকর্মী আইনা গামজাতভ এরইমধ্যে জনপ্রিয়তা পেয়েছেন।

ফেসবুক পেজে পুতিনের বিরুদ্ধে নির্বাচনে লড়ার ঘোষণার মাত্র দুই দিনের মধ্যে ক্রেমলিনে হাজার হাজার মানুষ গামজাতভকে সমর্থন জানিয়েছেন। এছাড়া আইনা গামজাতভের নিজ শহর দাগেস্তানেও লোকজন জড়ো হয়ে আইনাকে অভিনন্দন জানিয়েছেন। শুধু তাই নয়, আগামী নির্বাচনে প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে তাকে সমর্থন জানাবে বলেও তারা ঘোষণা করেন।

রাশিয়ার গুরুত্বপূর্ণ শহর দাগেস্তানের ৪৬ বছর বয়সী ওই নারী রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম মিডিয়া ইসলামিক ডট আরইউ-এর প্রধান কর্মকর্তা। প্রতিষ্ঠানটির অধীনে প্রিন্ট, রেডিও ও টেলিভিশন চ্যানেল রয়েছে। আইনা নিজেও একটি সুফি ধারার অনুসারী। তবে সুফি ধারার অনুসারী হলেও আইনা মুসলিম ছাড়াও পুতিন বিরোধীদের ইতোমধ্যে নজর কাড়তে শুরু করেছে।

এদিকে পুতিনের শক্ত প্রতিদ্বন্দ্বী আলেক্সি নাভালনিকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। এর আগে নির্বাচন কমিশন তাকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করলে নাভালনি আদালতে যান। তবে সেখানেও তিনি ব্যর্থ হন। এর পেছনে পুতিনের হাত রয়েছে বলে অনেকে মনে করেন। তাই আইনার ক্ষেত্রে কি ঘটে সেটাই এখন দেখার বিষয়। 

তবে আইনা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়ায় সেখানকার মুসলিম জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক উদ্দীপনা তৈরি হয়েছে। কেউ কেউ মনে করেন, তার স্বামীর ছায়াতল থেকে বের হওয়া উচিত হবে না আইনার। আবার অনেকেই তার দৃঢ়চেতা মনোভাবের প্রশংসা করেছেন।

এদিকে আইনার স্বামী আখমাদ আবদুলায়েভ দাগেস্তানের একজন মুফতি। আইনা নিজেও একটি সুফি ধারার অনুসারী। তিনি যে ধারাটি অনুসরণ করেন তার নেতা সাইদ আফনাদি চিরকাভিক ২০১২ সালে একজন নারী আত্মঘাতী বোমা হামলাকারীর আক্রমণে নিহত হন। দেশটিতে লাখ লাখ মানুষ ওই সুফি ধারার অনুসরণ করে বলে জানা গেছে।

সুত্র: আল-জাজিরা

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি