ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

পুতুলের জন্য প্রাচীন হাসপাতাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৬, ২৪ এপ্রিল ২০১৮

পর্তুগালের লিসবনে রয়েছে ‘হসপিটাল দে বোনেকাস’ নামে একটি হাসপাতাল। এটি প্রায় ২০০ বছরের পুরোনো। ১৮৩০ সালে যাত্রা শুরু করে এ হাসপাতাল।   

ওই হাসপাতালে রোগীদের হাত-পা, এমনকি মাথাও জোড়া লাগিয়ে দেন ‘বিশেষজ্ঞ ডাক্তার’ দল! ভাবছেন, মাথা আবার জোড়া লাগানো যায় না-কি! কিন্তু এটাও সম্ভব। কারণ পুতুলের মাথা হলে তা জোড়া লাগানো সম্ভবই। এটা হচ্ছে পুতুলের হাসপাতাল। মানুষের হাসপাতালের মতোই আলাদা আলাদা ওয়ার্ডে বিশেষায়িত চিকিৎসা দেওয়া হয় রোগী পুতুলের।   

লিসবনের এ হাসপাতালটির বর্তমান কর্ণধার সাবেক স্কুল শিক্ষিকা ম্যানুয়েলা কুটেইলার। পারিবারিক ব্যবসা টিকিয়ে রাখতে তিনিই এখন এর হাল ধরে আছেন।

চারজন সার্জন চিকিৎসা সেবা দেন সেখানে। সঙ্গে কাজ করছেন আরও বেশ কয়েকজন কর্মী, যারা প্রতিদিন পর্তুগালের বিভিন্ন জায়গা থেকে নিয়ে আসা পুতুলের হাত, পা, চোখ, মাথা ইত্যাদি অংশ জোড়া লাগান।

হাসপাতালটিতে বিভিন্ন ধরনের পুতুল, খেলনা পশুপাখি ইত্যাদির সংরক্ষণ ও চিকিৎসা করা হয়ে থাকে বলে জানিয়েছেন হাসপাতালের মালিক। তবে চিকিৎসার সময় রোগীর আর্থিক অবস্থাকে প্রাধান্য দেন না তারা।

সেবা নিতে আসা ক্রেতাদের অভিজ্ঞতা সম্পর্কে কুটেইলার বলেন, এখানে আমরা এমন ক্রেতাও পেয়েছি, যিনি তার প্রিয় পুতুলটিকে একেবারে নতুনের মতো পেয়ে আনন্দে কেঁদে ফেলেছেন। এখন বয়স্করাই হাসপাতালের প্রধান সেবাগ্রহীতা। সেখানে প্রায় ৮০ শতাংশ গ্রাহকই বয়স্ক বলে জানান ওই পরিচালক।

একে//এসি

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি