ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পৃথিবী দ্রুতই `প্লাস্টিকের তৈরি গ্রহে` পরিণত হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৪, ২০ জুলাই ২০১৭

বিশ্বে এ পর‌্যন্ত ৮ দশমিক ৩ বিলিয়ন টন প্লাস্টিক উৎপাদিত হয়েছে। এর প্রায় ৭৯ শতাংশই ছড়িয়ে পড়ছে খোলা প্রকৃতিতে। আর প্লাস্টিকের এই বর্জ্য দিনে দিনে ক্ষতিগ্রস্ত করছে পরিবেশের। আর বিশেষজ্ঞরা বলছেন, প্লাস্টিকের এই বিপুল উৎপাদন দ্রুতই পৃথিবীকে একটি প্লাস্টিকের তৈরি গ্রহে পরিণত করবে।

সম্প্রতি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল ইন্ডাস্ট্রিয়াল ইকোলজিস্ট প্লাস্টিকের উৎপাদন, ব্যবহার ও দুষণ সম্পর্কে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন।

প্রতিবেদনে দেখানো বলা হয়, বিপুল প্লাস্টিক পণ্যের অর্ধেক উৎপাদন হয়েছে গত ১৩ বছরে। এর মধ্যে বাতিল প্লাস্টিকের পুনর্ব্যবহার হয়েছে শতকরা ৯ভাগ আর ১২শতাংশকে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। আর বাকিটা ছড়িয়ে পড়েছে প্রকৃতিতে।

ড. রোল্যান্ড গেয়ার নামের এক বিশেষজ্ঞ গণমাধ্যমকে জানান, পৃথিবী খুব দ্রুতই পরিণত হবে একটি প্লাস্টিকের তৈরি গ্রহে। তিনি বলেন, আমরা যদি এমন পৃথিবী না চাই, তাহলে প্লাস্টিকের তৈরি জিনিস ব্যবহারে এখনই সিদ্ধান্ত নিতে হবে।

গবেষণায় দেখানো হয়েছে, প্লাস্টিকের এই উৎপাদনের বিপরিতে ২০১৪ সালে রিসাইক্লিং বা পুনর্ব্যবহারযোগ্য হার ইউরোপে ছিল শতকরা ৩০ভাগ। সবচেয়ে কম রিসাইক্লিং হয়েছে যুক্তরাষ্ট্রে, মাত্র ৯ শতাংশ।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী, এখন পর্যন্ত উৎপাদিত প্লাস্টিকের পরিমাণ ৮.৩ বিলিয়ন টন। যা নিউইয়র্কের ২৫ হাজার এম্পায়ার স্টেট বিল্ডিং-এর সমান বা ১ বিলিয়ন হাতির ওজনের সমপরিমাণ। তাদের হিসেবে ২০৫০ সাল নাগাদ প্লাস্টিকের পরিমাণ দাঁড়াবে ১২ বিলিয়ন টন।

বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু প্লাস্টিক পণ্য পচনশীল নয়, তাই এটিকে তাপ প্রয়োগ করে নি:শেষ করে দেয়া দরকার। এরচেয়ে বেশী জরুরি প্লাস্টিকের সঠিক প্রয়োজন নিরুপণ করে উৎপাদনে যাওয়া। আর এ জন্যে দরকার একটি সমন্বিত উদ্যোগ।

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি