ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ক্যালিফোর্নিয়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫, ১৮ আগস্ট ২০২০

পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ‘ডেথ ভ্যালি’তে। গত রোববার ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের একটি স্থানে সর্বোচ্চ ১৩০ ডিগ্রি ফারেনহাইট তথা ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। খবর বিবিসি

এই সপ্তাহে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস। যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে তাপপ্রবাহ চলছে তাই ভবিষ্যতে এই তাপমাত্রা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের কর্মচারী ব্রান্ডি স্টুয়ার্ট বলেছেন, ‘খুবই অসহনীয় তাপমাত্র অনুভূত হচ্ছে গেল কয়েকদিন ধরে। মনে হচ্ছে মুখমণ্ডল পুড়ে যাবে। বাইরে বের হলে মনে হয় হেয়ারড্রায়ার দিয়ে কেউ মুখে হাওয়া দিচ্ছে। আরও মনে হবে আপনি ওভেনের ভেতর দিয়ে হাঁটছেন।’

এর আগে, ২০১৩ সালে উক্ত স্থানটিতে তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছিল। তবে প্রায় এক শতাব্দী আগে ওই স্থানের তাপমাত্রা ৫৬.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর কথাও জানা যায়। তবে বেশ কিছু আবহাওয়া বিশেষজ্ঞ মনে করেন ওই তাপমাত্রা পরিমাপে ভুল ছিল।

এছাড়া ১৯৩১ সালে তিউনিসিয়াতেও ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ডের কথা জানা যায়। তবে এর সত্যতা নিয়েও সন্দেহ রয়েছে অনেকের। সে হিসেবে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার করে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ‘ডেথ ভ্যালি’তে ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াসই।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি