ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

প্রকল্পের টাকা আত্মসাতে তিন জনের কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯, ২৭ আগস্ট ২০১৮

প্রকল্পের টাকা আত্মসাতের দায়ে তিনজনকে কারাদণ্ড দিয়েছে আদালত। কারাদণ্ড প্রাপ্তরা রাজশাহী ও খুলনা বিভাগে প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পের এক কোটি সাত লাখ টাকা আত্মসাত করেন। আত্মসাতের দায়ে ওই প্রকল্পের সাবেক হিসাব রক্ষণ কর্মকর্তা, অফিস সহকারীসহ তিনজনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মিজানুর রহমান খান পনের বছর আগের এ মামলার রায় ঘোষণা করেন।

আসামিদের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন ওই প্রকল্পের সাবেক অফিস সহকারী মো. মাহফুজ হোসেন ভূইয়াকে দণ্ডবিধি ও দুর্নীতি প্রতিরোধ আইনের তিনটি ধারায় মোট ২২ বছরের সশ্রম কারাদণ্ড এবং ২ কোটি ৩০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও সাড়ে ৫ বছরের কারাদণ্ড দেন বিচারক।

আর ওই প্রকল্পের হিসাব রক্ষণ কর্মকর্তা প্রদীপ কুমার ভট্টাচার্য্যকে দুটি ধারায় মোট ১৫ বছর সশ্রম কারাদণ্ড ও ৫০ লাখ ২০ হাজার টাকা জারিমানা, অনাদায়ে আরও চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে রায়ে।

তবে বিভিন্ন ধারার সাজা একসঙ্গে কার্যকর হবে বলে সব মিলিয়ে মাহফুজকে ১৪ বছর এবং প্রদীপকে ১০ বছর সাজা খাটতে হবে বলে জানানো হয়েছে রায়ে।

এছাড়া জালিয়াতিতে সহযোগিতার দায়ে মো. আবুল কালাম আজাদকে তিন বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন বিচারক।
অভিযোগে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় এ মামলার অপর আসামি প্রকল্পের পিয়ন মো. জাহাঙ্গীর আলম ভূইয়াকে আদালত খালাস দিয়েছে।

রাষ্ট্রপক্ষে এ মামলা পরিচালনাকারী আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর বলেন, দণ্ডিত তিন আসামির সবাই পলাতক।

আরকে//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি