ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ২৫ মার্চ কালরাত্রি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৩, ২৫ মার্চ ২০১৮ | আপডেট: ১১:২৮, ২৫ মার্চ ২০১৮

আজ ভয়াল ২৫ মার্চ, বাঙালির ইতিহাসে সবচেয়ে বিষাদময় কাল রাত। ১৯৭১ সালে এইদিনের শেষে মধ্যরাতে অপারেশন সার্চলাইট নামে ভয়াবহ গণহত্যা চালায় পাকিস্তানি সামরিক বাহিনী। ৭০’র নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পর পাকিস্তানিরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে ক্ষমতা দেওয়ার বদলে হত্যাযজ্ঞ চালায় ঢাকা বিশ্ববিদ্যালয়, পিলখানা, রাজারবাগ পুলিশ লাইনসহ বিভিন্নস্থানে।

২৫শে মার্চ ১৯৭১; উত্তাল দিন শেষে রাত। যুদ্ধাস্ত্র ও সাজোয়া যান সেনানিবাস থেকে বের হয়ে এগিয়ে চলে বিশ্ববিদ্যালয়, পিলখানা ও রাজারবাগ পুলিশ লাইনসহ পুরনো ঢাকার দিকে। বাঙালির মুক্তির আন্দোলন চিরতরে থামিয়ে দিতে, ঘুমন্ত মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে আধুনিক অস্ত্রে সজ্জিত বর্বর পাকিস্তানী বাহিনী। রেহাই পায়নি গণমাধ্যম কর্মীরাও।

গ্যাসোলিন ছিটিয়ে জ্বালিয়ে দেয়া হয় গণবাংলা অফিস। দৈনিক সংবাদ, ইত্তেফাক ও জাতীয় প্রেসক্লাবে অগ্নিসংযোগের পাশাপাশি মর্টার সেল ছুড়ে ধ্বংস্তুপে পরিণত করা হয়।

ব্যারিস্টার আমির-উল ইসলাম সে রাতে বঙ্গবন্ধুর কাছ থেকে বিদায় নিয়ে লালমাটিয়ার একটি বহুতল ভবনে আশ্রয় নিয়েছিলেন। ছাদ থেকে দেখেছিলেন পাকিস্তানের অপারেশন সার্চলাইটে মৃত্যুপুরির দৃশ্য। তেমনি লালবাগের একটি বাসা থেকে পাকিস্তানি দানবদের তাণ্ডব দেখেছিলেন রাশেদ খান মেনন।

এভাবে বাঙালির তাজা রক্তে লেখা হয় নতুন ইতিহাস। পাকিস্তানিদের প্রতিরোধের পাশাপাশি মুক্তি সংগ্রামের সর্বাত্মক প্রস্তুতি শুরু করে বাংলার জনতা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি