ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

প্রথম কৃষ্ণাঙ্গ নারী গভর্নর কি হতে পারবেন আবরামস?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ২৩ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের কোনো অঙ্গরাজ্যের প্রথম গভর্নর হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন কোনো আফ্রো-আমেরিকান নারী। জর্জিয়ার সাবেক সংসদ সদস্য এবং লেখক স্টেসি আবরামস (৪৪) প্রাথমিকভাবে ডেমোক্রেটিক পার্টিতে নির্বাচিত হয়েছেন। এরপরই ভোটারদের লক্ষ্য করে আবরামস বলেন, রিপাবলিকান ভোটারদের তিনি ডেমোক্রেট ভোটারে পরিণত করার চেষ্টা করছেন।

২০০৩ সাল থেকেই ওই অঙ্গরাজ্যে গভর্নর পদটি ডেমোক্রেটদের হাতছাড়া হয়ে রয়েছে। তাই আগামী নভেম্বরের নির্বাচনে আবরামসকে রিপাবলিকান প্রার্থীর বিরুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে বলে ধারণা করা হচ্ছে। এদিকে রিপাবলিকানদের পক্ষ থেকে প্রাথমিকভাবে নির্বাচনের জন্য ল্যাফটেনেন্ট গভর্নর ক্যাসি ক্যাগলি মনোনীত হয়েছেন।

জর্জিয়ার গভর্নর নির্বাচনে বিজয়ী হলে আবরামস-ই হবেন প্রথম কোনো নারী গভর্নর, যে ক্ষুদ্র নৃগোষ্ঠী থেকে বেড়ে উঠেছেন। যুক্তরাষ্ট্রে বর্তমানে ছয়জন নারী গভর্নর রয়েছেন। তাদের মধ্যে দুজন ডেমোক্রেট সদস্য। বাকি চারজন রিপাবলিকান সদস্য বলে জানা গেছে। এর আগে নিজ দল ডেমোক্রেটিকদের মধ্যে স্টেসি ইভানসের মুখোমুখি হন আবরামস। নির্বাচনে তিনি তিন-চতুর্থাংশ ভোট পেয়ে প্রাথমিকভাবে গভর্নর নির্বাচনের জন্য মনোনীত হন।

আবরামস মিসিসিপিলিতে বেড়ে উঠেছেন। তার পাঁচ ভাই-বোন রয়েছে। শিশুকালেই তার বাবা মায়ের সঙ্গে আটলান্টায় পাড়ি জমান কৃষ্ণাঙ্গ এ রাজনীতিক। তার বাবা একটি কলেজে লাইব্রেরিয়ানের কাজ করতেন। এরপরই জর্জিয়া থেকে বেশ কিছু অর্জন করেন আবরামস। টেক্সাস ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি সম্পন্নের পর তিনি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে আইনের উপর উচ্চতর ডিগ্রি নেন।

আবরামস ২০০৬ সালে হাউজ অব রিপ্রেজেন্টেটিভের সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালে ডেমোক্রেটদের জাতীয় সম্মেলনের পরই আবরামসের নাম জোরোশোরে শুনা যাচ্ছিল।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি