ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

প্রথমবারের মতো চাইনিজ সুপার হিরো মার্ভেলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৯, ১১ মে ২০১৮ | আপডেট: ২০:৫৪, ১১ মে ২০১৮

জনপ্রিয় কমিক সিরিজ মার্ভেলে প্রথমবারের মতো যুক্ত হল চাইনিজ সুপার হিরো। অ্যারো এবং লিন লাই নামের দুই সুপার হিরো চলতি সপ্তাহের মার্ভেলের কমিক বইতে জায়গা পেয়েছে। চায়নার সবথেকে বড় অনলাইন কমিক প্ল্যাটফর্ম নেটইজের থেকে এই দুইটি চরিত্র মার্ভেলের সিরিজে জায়গা পেয়েছে। অনেকের মতে, চায়নার মতো বৃহৎ একটি মার্কেটে জায়গা করে নিতেই চাইনিজ সুপার হিরোদের নিজেদের সাথে যুক্ত করেছে মার্ভেল।

কারা এই অ্যারো এবং লিন লাই

লিন লাই একজন সুপার হিরো । তিনি যে কমিক গল্পের নায়ক সেটির নাম ‘ওয়ারিওর্স অব থ্রী সোভারেইন’।

১৮ বছর বয়সের এই যুবক চিও নামের এক শয়তানের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়। চিও’র মানবতা ধ্বংসের পরিকল্পনায় পুরনো এক তলোয়াড় হাতে নেয় লিন।

অন্যদিকে অ্যারো একজন স্থাপত্যবীদ। তার গল্পের নাম ‘সাইক্লোন’। অ্যারোর আরেক নাম লেই লিং। বাতাসকে নিয়ন্ত্রণ করতে পারে এই সুপার হিরোইন। রাতের বেলা বিভিন্ন দুষ্কৃতিকারীদের হাত থেকে নিজ শহরকে রক্ষা করে অ্যারো।

মার্ভেলের অন্য চরিত্রের সাথে কী এরা থাকবে?

মার্ভেলের অন্যান্য চরিত্র যেমন স্পাইডার ম্যান, আয়রন ম্যান বা হাল্কের মতো চরিত্রগুলোর সাথে অ্যারো ও লিন লাই একই সাথে থাকবে কী না তা এখনও অনিশ্চিত। তবে ওয়ারিওর্স অব থ্রী সোভারেইন কমিকের একটি পাতায় আয়রন ম্যানের ছবি দেখা যায়। দেখা যায় মার্ভেল কমিকের চিহ্নও। তাই ধারণা করা হচ্ছে যে, কোন এক সময় মার্ভেলে অন্য সুপার হিরোদের সাথে একই সাথে দেখা যেতে পারে এই দুই চাইনিজ সুপার হিরো-হিরোইনদের।

যেভাবে আসলো এই পরিকল্পনা

মার্ভেল গত বছরই ঘোষণা দিয়েছিল যে, তারা নেটইজের সাথে চাইনিজ সুপার হিরো তৈরিতে কাজ করবে। সেসময় এএফপিকে মার্ভেল কমিকের প্রধান সম্পাদক সি বি সেবালস্কি বলেছিলেন যে, “নতুন সুপার হিরো হবে চাইনিজ সংস্কৃতি এবং পৌরানিক কাহিনী থেকে অনুপ্রাণিত। তবে আধুনিক সময়ের করে গড়ে তোলা হবে তাদের”।

নতুন এই চাইনিজ সুপার হিরোদের মার্ভেলে আনতে কাজ করেছে চাইনিজ কার্টুনিস্ট এবং গল্প লেখকেরাও।

অর্থনৈতিক গুরুত্ব

মার্ভেলের এমন পরিকল্পনা মার্ভেল এবং নেটইজিকে আর্থিকভাবে অনেক লাভবান করবে বলে ধারণা বিশ্লেষকদের। ইতোমধ্যে, চায়নাতে মার্ভেলের অনেক পাঠক ও ভক্ত আছে। নতুন এই সুপার হিরো তা আরও বাড়িয়ে দেবে বলেই মত তাদের।

ইকোনমিস্ট কর্পোরেট নিউ ইয়র্কের পরিচালক রবার্ট কোয়েপ বিবিসিকে বলেন, “চায়নাতে মার্ভেল বাজার বড় করতে এটি একটি কার্যকরী পন্থা। ডিজনী’র (মার্ভেলের মালিকানাধীন প্রতিষ্ঠান) বোঝা উচিত যে, চায়নাতে এখনও অনেক বড় একটি মার্কেট খালি পরে আছে”।

চীনে চালু থাকা সবথেকে বৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে মার্ভেলের পেইজে সাড়ে তিন মিলিয়নেরও বেশি অনুসারী আছে।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি