ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

প্রথমবারের মতো দেশে ফিরেছেন মালালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৫, ২৯ মার্চ ২০১৮

দীর্ঘ ৬ বছর পর প্রথমবারের মতো দেশে ফিরেছেন নোবেল বিজয়ী মানবাধিকার কর্মী মালালা ইউসুফ জাই। ২০১২ সালে তালেবান যোদ্ধারা মালালা ইউসুফ জাইকে গুলি করে হত্যাচেষ্টা করে। নারী শিক্ষা নিয়ে আন্দোলনে নামার পরই তালেবানরা তাকে হত্যা করতে গুলি চালায়।

এদিকে পাকিস্তানে পা রাখার পরই মালালা ইউসুফ জাইকে কড়া নিরাপত্তা দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, মালালা প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসীর সঙ্গে বৈঠক করবেন। নিরাপত্তার কথা চিন্তা করে তার নিজ দেশে সফরের বিষয়টি পুরোপুরি গোপন রাখছে নিরাপত্তা বাহিনী।


ধারণা করা হচ্ছে, চার দিনের সফরে মালালা তার ‘মালালা ফান্ড গ্রুপ’ এর কর্মকর্তাদের নিয়ে দেশটিতে ভ্রমণ করছে। এদিকে মালালা তার আবাসভূমি সোয়াত উপত্যকায় যাবেন কি না সে বিষয়ে কিছু জানা যায়নি।

উল্লেখ্য, মাত্র ১১ বছর বয়স থেকে মালালা বিবিসি উর্দুতে তালেবানের অধীনে নিজের লড়াইয়ের কথা তুলে ধরতেন। কিন্তু মাত্র ১৫ বছর বয়সে তালেবানরা মালালাকে টার্গেট করে। মালালাকে গুলি করার পূর্বে তালেবানরা মালালাকে পশ্চিমাদের এজেন্ট বলে আখ্যা দেয়। ওই সময় মালালার মাথায় বেশ কয়েকটি গুলি লাগে। তবে ভাগ্যক্রমে বেঁচে যান পাকিস্তানী ওই মানবাধিকার কর্মী।

এরপর ২০১৪ সালে বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী হিসেবে ঘোষণা করা হয় মালালা ইউসুফ জাইয়ের নাম। ভারতীয় মানবাধিকার কর্মী কৈলাস সত্যার্থী ও মালালাকে যুগ্মভাবে নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়। বর্তমানে পরিবারসহ মালালা যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।

সূত্র: বিবিসি
এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি