ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্রধান বিচারপতির ছুটির ‘চিঠি’ প্রকাশ করলেন আইনমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১০, ৪ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৯:৫৩, ৫ অক্টোবর ২০১৭

প্রধান বিচারপতি এস কে সিনহার ছুটি নিয়ে আলোচনা-সমালোচনার প্রেক্ষাপটে রাষ্ট্রপতির কাছে পাঠানো তাঁর ছুটির আবেদনটি সংবাদমাধ্যমে প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে এক মাসের ছুটি চেয়ে রাষ্ট্রপতিকে লেখা প্রধান বিচারপতির ওই চিঠিটি প্রথমে পড়ে শোনান আনিসুল হক। পরে তিনি গণমাধ্যমের সামনে ওই চিঠি তুলে ধরেন এবং চিঠির ছবি তোলার অনুমতি দেন।

প্রধান বিচারপতির স্বাক্ষরে রাষ্ট্রপতি বরাবরে লেখা ওই চিঠিতে বলা হয়েছে, গত বেশ কিছুদিন ধরে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন তিনি। এর আগেও ক্যান্সারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন। এই অবস্থায় বিশ্রামের জন্য ৩ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত ৩০ দিন তিনি ছুটি কাটাতে চান।

গত আগস্টে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকেই ক্ষমতাসীনদের সমালোচনার মুখে রয়েছেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টের অবকাশ শেষে মঙ্গলবার আদালত খুললে প্রধান বিচারপতির অপসারণের দাবিতে আন্দোলনের হুমকিও দেয় আওয়ামী সমর্থক আইনজীবীরা।

তার আগেই সোমবার বিচারপতি এসকে সিনহার ছুটিতে যাওয়ার খবর আসে। সরকারের এক প্রজ্ঞাপণে বলা হয়, রাষ্ট্রপতি প্রধান বিচারপতির এক মাসের ছুটি মঞ্জুর করেছেন এবং এই সময়ে জ্যেষ্ঠ বিচারক মো. আবদুল ওয়াহহাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার দেওয়া হয়েছে।

মঙ্গলবার সকালে বিচারপতি ওয়াহহাব মিঞার নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যক্রম শুরু হয়। অপরদিকে বিএনপন্থী আইনজীবী সমিতি ‘জরুরি সভা’ করে সরকারের বিরুদ্ধে চাপ প্রয়োগের অভিযোগ আনে।

আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, সারা পৃথিবীর মানুষ জানে, একটি জাজমেন্টের পরে তাকে একটি রাজনৈতিক দল, সরকার বিভিন্নভাবে চাপ প্রয়োগ করছিল। সেই চাপের অংশ হিসেবে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানো হয়েছে। তাকে ছুটিতে যেতে বাধ্য করা হয়েছে।

এর প্রতিক্রিয়ায় আইনমন্ত্রী মঙ্গলবারই বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের সঙ্গে প্রধান বিচারপতির ছুটিতে যাওয়ার কোনো সম্পর্ক নেই। পূর্ণাঙ্গ রায়ের পরে পর্যবেক্ষণ দেওয়া বা সমালোচনা করা আমাদের অধিকার।

আইনমন্ত্রী বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের সঙ্গে প্রধান বিচারপতির অসুস্থতার কোনো সম্পর্ক নাই। এর সাথে যদি কেউ কানেক্ট করতে চায় তাহলে মনে করব তাদের একটা দুরভিসন্ধি আছে। ছুটি শেষেই বিচারপতি সিনহা কর্মস্থলে ফিরবেন এমন আশাও করেন মন্ত্রী।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি