ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মহিলাবিষয়ক অধিদফতর

প্রশিক্ষণেই স্বাবলম্বী হওয়ার সুযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১১, ২৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৫৩, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোর মধ্যে অন্যতম নারী ও শিশুবিষয়ক। মন্ত্রণালয়ের মহিলাবিষয়ক অধিদফতর নারীদের স্বাবলম্বী করার লক্ষে নানা ধরনের প্রশিক্ষণ দিয়ে থাকে। এর মধ্যে স্বল্প মেয়াদী প্রশিক্ষণ যেমন আছে তেমনি আছে র্দীঘমেয়াদী প্রশিক্ষণও।

প্রশিক্ষণের যোগ্যতা: সাধারণত স্বল্প শিক্ষিত ও শিক্ষিত বেকার নারীদের প্রশিক্ষণের জন্য বাছাই করা হয়ে থাকে। বয়স সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৩৫ বছর হলে যে কেউ প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। আগামী এপ্রিল থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণগুলোতে আপনিও অংশগ্রহণ করতে পারেন। অধিকাংশ প্রশিক্ষণের মেয়াদ তিন থেকে চার মাস। প্রশিক্ষণ শেষে রয়েছে আর্থিক সুবিধা। বেশ কিছু প্রশিক্ষণ কেন্দ্রে আছে আবাসিক সুবিধা।

প্রশিক্ষণের ধরন-

টেইলারিং: টেইলারিং বিভাগে প্রশিক্ষণার্থীরা ব্লক, বাটিক, এমব্রয়ডারি প্রশিক্ষণ নিতে পারেন। এছাড়াও  আধুনিক গার্মেন্টস এর নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

কম্পিউটার:  এই বিভাগে বেসিক কম্পিউটার ও কম্পিউটার অফিস  অ্যাপ্লিকেশন   আলাদা কোর্স করার সুযোগ রয়েছে।  

সুইং মেশিন: ইন্ডাস্টিয়াল সুইং মেশিন  ও লেদার অপারেটর এর প্রশিক্ষণ দেওয়া  হয় এ বিভাগে।

বিউটিফিকেশন:  বিউটি পার্লার ও  নারীদের রূপচর্চার নানা বিষয়ে প্রশিক্ষণ পাওয়া যাবে এ বিভাগে।

জৈব চাষাবাদ: মাশরুম, জৈব চাষাবাদ, নার্সারি , কৃষি ও মৎস্য চাষ এসব প্রশিক্ষণের গুরুত্ব এখন বাড়ছে।

মোবাইল সার্ভিসিং: এই অধিদফতরে মোবাইল সার্ভিসিং এর প্রশিক্ষণ এখন খুব জনপ্রিয়।

সার্ভিসিং: মোটরসাইকেল সার্ভিসিং, যান্ত্রিক কাজ,  কনজিউমার ইলেকট্রনিক্স এসব ও প্রশিক্ষণ দেওয়া হয়।

যেখানে প্রশিক্ষণ দেওয়া হয়:  ঢাকাস্থ মহিলাবিষয়ক অধিদপ্তরের প্রধান কার্যালয়, ময়মনসিংহের বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্র (আবাসিক), সাভারের মহিলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্র (আবাসিক), শেখ ফজিলাতুননেছা মহিলা একাডেমী, গাজীপুরেরর আবাসিক ও অনাবাসিক প্রশিক্ষণ কেন্দ্র, দিনাজপুরের মহিলা হাসপাতাল ও কৃষি প্রশিক্ষণ কেন্দ্র, বাগেরহাটের মহিলা কৃষি প্রষিক্ষণ ইনস্টটিউট,  বগুড়ার মা ফাতেমা (রা) মহিলা কৃষি প্রশিক্ষণ ও উন্নয়ন কমপ্লেক্স, গ্রামীণ মহিলাদের কৃষি ভর্তুকি প্রশিক্ষণ কেন্দ্র, মহিলাবিষয়ক অধিদফতরের অধীন ৬৪ জেলায় জেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ে মহিলা প্রশিক্ষণ কেন্দ্র, মহিলাবিষয়ক অধিদফতরের অধীন ১৩২ উপজেলায় মহিলা প্রশিক্ষণ কেন্দ্র।

 এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি