ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

প্রিন্সেস খেতাব ব্যবহার করতে পারবেন না মেঘানও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৯, ২৯ নভেম্বর ২০১৭

আগামী বছর বসন্তে গাঁটছড়া বাঁধতে যাচ্ছেন ব্রিটিশ রাজপুত্র প্রিন্স হ্যারি ও মার্কিন অভিনেত্রী মেঘান মের্কেল। তবে প্রিন্সেস মেঘান খেতাবটি জুটছে না মের্কেলের, এমনই তথ্য দিয়েছ ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ব্রিটিশ রয়েল প্রটোকলের (আইনের) গ্যাড়াকলের কারণে প্রিন্সেস খেতাবে ভূষিত হবেন না মার্কিন এই অভিনেত্রী। রয়েল প্রটোকলের নিয়মানুসারে কেবল ব্রিটিশ রক্ত আছে এমন নারীরাই প্রিন্সেস খেতাব গ্রহণ করতে পারবেন, যা মেঘান মের্কেলের রক্তে নেই।

তাই কোনো দিন নিজেকে প্রিন্সেস মেঘান নামে ডাকতে পারবেন না সুন্দরী এই অভিনেত্রী। শুধু তাই নয়, তাকে অনুসরণ করতে হবে হবু জা’ কেড মিডলটনের পথও।  ২০১১ সালে হ্যারির ভাই প্রিন্স ইউলিয়াম ও কেড মিডলটনের বিয়ের পর তাদেরও স্বামী-স্ত্রী বলে সম্বোধন করা হয়েছে। তবে মিডলটনকে প্রিন্স মিডলটন নামে অভিহিত করা যায়নি।

কিন্তু সে  নিজেকে রয়েল পরিবারের একজন করে তোলেন। হয়ে ওঠেন প্রিন্সেস উইলিয়াম অব ওয়েলস। তাঁর মতই নিজেকে প্রিন্সেস হ্যারি অব ওয়েলস করে গড়ে তুলতে হবে সুন্দরী ওই অভিনেত্রীকে। উল্লেখ্য, যুক্তরাজ্যের সংবিধানমতে ওই পরিবারের রক্ত থাকলে কোন নারী নিজেকে প্রিন্সেস বলে দাবি করতে পারেন, ।

এর আগে ব্রিটিশ পরিবারের রাজবধূ  সফিয়া রাই জোনসকেও প্রিন্সেস উপাধি ব্যবহার করতে দেওয়া হয়নি। এই আইনের অন্যতম কারণ লেডি ডায়ানাকে কখনো প্রিন্সেস ডায়ানা খেতাব দেওয়া হয়নি। তিনি ছিলেন প্রিন্সেস অব ওয়েলস। প্রিন্স চার্লস এর সঙ্গে বিচ্ছেদের পর তিনি ওয়েলসের রাণী হয়ে কেবলই  ডায়ানা নামে পরিচিত হন।

এদিকে প্রিন্স উইলিয়ামকে ওয়েলসের ডিউকের (সর্বোচ্চ ক্ষমতাধর) মর্যাদা দিতে যাচ্ছেন রাণী। অন্যদিকে ছোট ভাই প্রিন্স হ্যারিকে ’আর্ল’ (রাজার পরে অবস্থান) মর্যাদা দেওয়া হতে পারে । ব্রিটিশ প্রটোকল অনুসারে কেবল ডিউকের স্ত্রীরাই কেবল প্রিন্সেস খেতাব ধারণ করতে পারেন। অন্য কেউ না। অন্যদিকে হ্যারিকে আর্ল ঘোষণা করা হলে মেঘানকে কাউন্টলেস ( আর্লএর পরে অবস্থান) ঘোষণা করা হতে পারে।

১৯৮৬ সালে প্রিন্স আন্ড্রে সারা ফার্গেসনকে বিয়ে করার পর তাকে ইয়র্কের ডিউক (রাজা) ঘোষণা করা হয়। ডাচেস (রানী) করা হয় ফার্গেনসকে। অন্যদিকে ছোট ভাই প্রিন্স এডওয়ার্ড ও সফি রায় জোনস’ এর বিয়ের পর এডওয়ার্ডকে আর্ল ঘোষণা করা হয়। অন্যদিকে সফি জোনসকে কাউন্টলেস (রাণীর পরে অবস্থান) উপাধি দেওয়া হয়। 

সূত্র: বিবিসি

এমজে/ এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি