ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

গবেষণা

প্লাস্টিক বোতল ব্যবহারে যৌনজীবনের ক্ষতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ১ মার্চ ২০১৮ | আপডেট: ১৬:১২, ৪ মার্চ ২০১৮

গ্রামে পানি খাওয়ার জন্য জগ বা গ্লাসের ব্যবহার থাকলেও শহরে এর ব্যবহার দেখা যায় না। শহরের জীবনে পানি খাওয়ার জন্য নিত্যদিনের সঙ্গী এখন প্লাস্টিকের বোতল। যেখানেই যাই না কেন সঙ্গে করে পানির বোতল নিয়ে যেতে হয়। সেই পানির বোতলটাই হচ্ছে প্লাস্টিকের। আর একটা প্লাস্টিকের বোতল যে আমরা কতবার ব্যবহার করি তার হিসাব রাখি না। কিন্তু আপনি কি জানেন এই প্লাস্টিক বোতল ব্যবহারে আপনার জীবনে কতটা ভয়ংকর বিপদ ডেকে আনছে।

এক দল গবেষক গবেষণা করে বলেছে, প্লাস্টিকের বোতল বারবার ব্যবহার করলে তা থেকে এক ধরনের কেমিকেল ও ব্যাকটেরিয়া বেরিয়ে আসে। তা এতটাই মারাত্মক ‌যে আপনার জীবনে মারাত্মক ক্ষতি করে দিতে পারে। তাছাড়া প্লাস্টিক বোতলে বিস্ফেনল (বিপিএ) নামে একটি রাসায়নিক রয়েছে যেটি যৌনজীবনের ভয়ংকর ক্ষতি করে।

বিজ্ঞানী মেরিলিন গ্লেনভিল জানিয়েছেন, ওই বিস্ফেনল বা বিপিএ ‌যৌনজীবনে ব্যাপক প্রভাব ফেলে। এটি আমাদের শুক্রাণু ও ডিম্বানু উৎপাদেনে প্রবল বাধার সৃষ্টি করে যা গর্ভধারণে সমস্যার সৃষ্টি হয়। একইসঙ্গে দেহে বিভিন্ন হরমনের ক্ষরণ অনিয়মিত করে দেয়।

এছাড়া ব্রেস্ট ক্যান্সার, হার্টের অসুখ ও জন্মগত শারীরিক ত্রুটির ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে এই বিস্ফেনলের। বিস্ফেনল ছাড়াও প্লাস্টিক বোতলের আরও একটা ভয়ঙ্কর দিক হল ব্যাকটেরিয়া। বারবার প্লাস্টিক বোতল ব্যবহার করলে তাতে এমন ব্যাকটেরিয়া থাকতে পারে ‌যা টয়লেটের সিটেও থাকে না। ওইসব জীবাণু বেশিরভাগ মানুষকে অসুস্থ করে দেয়।

 

তথ্যসূত্র : ইন্ডিয়া ডটকম।

/কেএনইউ/ এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি