ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ফিদেল ক্যাস্ত্রোকে হত্যায় খুনি ভাড়া করেছিল সিআইএ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ২৭ অক্টোবর ২০১৭

কিউবার নেতা ফিদেল কাস্ত্রোকে হত্যার ষড়যন্ত্র করেছিল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)। এ জন্য তারা বিপুল অর্থে খুনি ভাড়া করেছিল।

মার্কিন নৌবাহিনীর সাবেক কর্মকর্তা লি হার্ভে অজওয়ার্ড খুন হওয়ার আগে তাঁকে হত্যার হুমকি দিয়ে এফবিআইয়ের কার্যালয়ে ফোন করা হয়েছিল।

সিএনএনের এক খবরে জানা যায়, ন্যাশনাল আর্কাইভ গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এসব তথ্য প্রকাশ করেছে। তবে জাতীয় নিরাপত্তার অজুহাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য সাময়িকভাবে কিছু তথ্যের প্রকাশ বন্ধ করে দিয়েছেন।

প্রকাশিত নথির উদ্ধৃতি দিয়ে বিএনএন জানায়, কেনেডি প্রশাসনের গোড়ার দিকে কাস্ত্রোকে হত্যার ষড়যন্ত্র করে সিআইএ। ১৯৭৫ সালে রকফেলার কমিশনের দেওয়া তথ্যে এমনটি জানানো হয়। রকফেলার কমিশনের ওই প্রতিবেদন বলছে, কেনেডির ভাই অ্যাটর্নি জেনারেল রবার্ট কেনেডি এফবিআইকে জানান, সিআইএ দেড় লাখ ডলারে এমন এক মধ্যস্থতাকারী ভাড়া করে, যার দায়িত্ব ছিল কিউবায় গিয়ে কাস্ত্রোকে হত্যা করতে বন্দুকধারী ভাড়া করা।

পরে বিষাক্ত বড়ি খাইয়ে কাস্ত্রোকে হত্যার ষড়যন্ত্র সিআইএ করেছিল বলে রকফেলার কমিশনের ওই প্রতিবেদন বলছে।

জাতীয় নিরাপত্তা পরিষদের ১৯৬২ সালের প্রকাশিত নথি বলছে, ক্ষমতা থেকে কমিউনিস্টদের সরানোর লক্ষ্যে কিউবার বিরুদ্ধে অপারেশন মংগুজের গোপন বৈঠক হয়। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল ও জাতীয় নিরাপত্তা সংস্থার সাবেক পরিচালক জেনারেল (মার্শাল) কার্টার বলেন, কানাডা থেকে কিউবাগামী উড়োজাহাজের কলকবজায় অন্তর্ঘাতমূলক কোনো কৌশল করা হয়েছিল কি না, তা তদন্ত করবে সিআইএ।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি