ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ফের এক কোটি আফগানকে হত্যার হুমকি ট্রাম্পের!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৯, ৪ আগস্ট ২০১৯ | আপডেট: ০৯:১৯, ৪ আগস্ট ২০১৯

আবারো আফগানিস্তানের এক কোটি মানুষকে হত্যা করার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, মার্কিন সেনারা মাত্র কয়েকদিনের মধ্যে আফগান যুদ্ধে জয়লাভ করার ক্ষমতা রাখে। তবে সে জন্য তাদেরকে কয়েক মিলিয়ন মানুষ হত্যা করতে হবে।

শনিবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ট্রাম্প বলেন, গত প্রায় দুই দশক ধরে আফগানিস্তানের চোরাবালিতে আটকে পড়া মার্কিন সেনারা ‘দুই, তিন অথবা চারদিনের মধ্যে এ যুদ্ধে জয়লাভ করতে পারে, কিন্তু আমি এক কোটি মানুষকে হত্যা করতে চাই না।’

উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবানের সঙ্গে ট্রাম্প প্রশাসনের চলমান আলোচনায় ‘অগ্রগতি’ হওয়ার খবর দিতে গিয়ে ট্রাম্প সাংবাদিকদের একথা জানান।

এর আগে গতমাসেও মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তানের এক কোটি মানুষকে হত্যা করার হুমকি দিয়েছিলেন যার বিরুদ্ধে প্রেসিডেন্ট আশরাফ গনি সরকার তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল। ট্রাম্প বলেছিলেন, পরমাণু অস্ত্র ব্যবহার ছাড়াই মার্কিন সেনারা কয়েক দিনের মধ্যে এক কোটি আফগান নাগরিককে হত্যা করার সামর্থ্য রাখে। তিনি বলেন, আমি প্রচলিত অস্ত্র দিয়ে হত্যা করার কথা বলছি।

প্রসঙ্গত, ২০০১ সালের অক্টোবারে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আফগানিস্তানে আগ্রাসন চালায়। নিউ ইয়র্কের টুইন টাওয়ারে ১১ সেপ্টেম্বরের হামলার এক মাসের মধ্যে এ আগ্রাসন চালানো হয়। মার্কিন বাহিনীর হামলায় তৎকালীন তালেবান সরকারের পতন ঘটলেও গত দুই দশকে তালেবানকে আফগানিস্তান থেকে নির্মূল করতে চরমভাবে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে আরেক উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের উত্থান ঘটেছে যদিও ধারণা করা হয় মার্কিন মদদেই দায়েশ হৃষ্টপুষ্ট হচ্ছে।

সূত্র: পার্সটুডে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি