ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফের তাসলিমাকে ধুয়ে দিলেন এআর রহমান কন্যা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩১, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৯:৪১, ১৭ ফেব্রুয়ারি ২০২০

খ্যাতিমান সঙ্গীত পরিচালক এআর রহমানের কন্যা খাতিজা রহমান এবং বিতর্কিত লেখিকা তাসলিমা নাসরিনের মধ্যে গত কদিন ধরে এক উত্তপ্ত বাকযুদ্ধ চলছে সোশ্যাল মিডিয়ায়।

খাতিজার বোরখা পরা নিয়ে গত সপ্তাহে বাকযুদ্ধের সূচনা করেছিলেন অবশ্য তাসলিমা নাসরিন। এবার খাতিজা আর নিশ্চুপ না থেকে একের পর এক টুইট করেই চলেছেন। শক্ত ভাষায় তসলিমা নাসরিনের আক্রমণের জবাব দিয়েছেন।

খাতিজার বোরকা এবং নেকাবে আবৃত মুখের ছবি টুইট করে তাসলিমা লিখেছিলেন, "এ আর রহমানের সঙ্গীত আমি খুবই পছন্দ করি। কিন্তু যখনই আমি তার কন্যাকে দেখি, আমার দমবন্ধ হয়ে আসে। একটি সংস্কৃতিবান পরিবারের শিক্ষিত নারীও যে এরকম মগজ ধোলাইর শিকার হতে পারে, সেটি খুবই পীড়াদায়ক।"

তাসলিমা নাসরিনের এই টুইট সাংঘাতিকভাবে ক্ষুব্ধ করে খাতিজা রহমানকে। তিনি এর উত্তরে ইনস্টাগ্রামে একের পর এক পোস্টে শক্ত ভাষায় তাসলিমার আক্রমণের পাল্টা জবাব দিয়েছেন।

ইনস্টাগ্রামে খাতিজা রহমান আগুনের শিখার একটি ছবিটি পোস্ট করে তার নীচে লেখেন কারসন কোলহফ বলে একজনের উদ্ধৃতি: "আমার নীরবতাকে অজ্ঞতা বলে ভুল করো না, আমার নিস্তব্ধতাকে ধরে নিয়োনা সম্মতি কিংবা আমার উদারতাকে দুর্বলতা বলে।"

এরপরে তিনি লিখেছেন, "যাদের দম বন্ধ হয়ে আসছে বলে মনে হচ্ছে, তারা বাইরে গিয়ে তাজা বাতাসে শ্বাস নিন।"

এরপর খাতিজা আরেকটি পোস্ট দেন তাসলিমা নাসরিনের টুইটের স্ক্রীনশটসহ। এবার তিনি লিখেন, "এক বছর পার হয়নি, এর মধ্যে আবার এই বিষয় নিয়ে কথা চলছে। দেশে এখন কত কী ঘটছে, অথচ লোকের সব চিন্তা যেন এক টুকরো কাপড় নিয়ে যেটি একজন নারী পরতে চায়। আমি আসলেই চমকে যাচ্ছি।"

তিনি আরও লিখেছেন, "যতবার এই বিষয়টি নিয়ে কথা হয়, আমার মনের ভেতর আগুন জ্বলতে থাকে এবং আমার অনেক কিছু বলতে ইচ্ছে করে। গত এক বছরে আমি অন্য এক আমাকে আবিস্কার করেছি, যাকে আমি আগে কখনো দেখিনি। আমি দুর্বল হবো না কিংবা যে জীবন আমি বেছে নিয়েছি সেটি নিয়ে আমার কোন অনুতাপ নেই। আমি যা করছি তা নিয়ে আমি সুখী এবং গর্বিত। আমি যা, সেভাবেই যারা আমাকে মেনে নিয়েছেন তাদের ধন্যবাদ।"

আরেক পোস্টে খাতিজা সরাসরি তাসলিমা নাসরিনকে সম্বোধন করে লিখেছেন, "প্রিয় তাসলিমা নাসরিন, আমার পোশাক দেখে যে তোমার দমবন্ধ হয়ে আসে, সেজন্যে আমি দুঃখিত। আমার কিন্তু দমবন্ধ হয় না বরং আমি যা বিশ্বাস করি তার জন্য আমি গর্বিত এবং নিজেকে আমার আরও বলীয়ান মনে হয়। আমার পরামর্শ হচ্ছে, সত্যিকারের 'নারীবাদ' কি জিনিসে তা দয়া করে গুগলে সার্চ করে দেখ। নারীবাদ মানে অন্য নারীকে আক্রমণ করা নয়, তাদের বাবাকে বিতর্কে টেনে আনা নয়।"

তাসলিমা নাসরিন যে অনুমতি ছাড়া তার ছবি পোস্ট করেছেন সেজন্যেও খোঁচা দিয়ে তিনি লিখেছেন, "আমার তো মনে পড়ছে না আমার ছবি তোমার কাছে পাঠিয়েছিলাম বলে।"

তবে তাসলিমা নাসরিনও তার প্রত্যুত্তরে একের পর এক টুইট করে চলেছেন। পাল্টা আক্রমন চালিয়ে যাচ্ছেন। জবাবে তিনি লিখেন, "প্রিয় খাতিজা, যদি গুগল করো, তাহলে জানতে পারবে গত চার দশক ধরে মেয়েদের সমান অধিকারের জন্য আমার লড়াই।" সেখানে নিজের বক্তৃতার ভিডিও লিংকও দিয়েছেন তিনি।

আরেকটি টুইটে তসলিমা লিখেছেন, "যদি ইসলাম অনুসরণ করতে চাও, পুরোপুরি করো। ইসলামে সঙ্গীত, গান গাওয়া, নাচ এগুলো নিষিদ্ধ। ইসলামে মানুষের ছবি আঁকা নিষিদ্ধ। ছবি আঁকা, ছবি তোলা বন্ধ করে দাও, একদম সহজ।"

আরেক টুইটে তিনি লিখেছেন, 'বোরকা নিষিদ্ধ করো, মেয়েদের শ্বাস নিতে দাও।'

খাতিজার বোরখা পরা নিয়ে এটাই প্রথম বিতর্ক নয়। গত বছরও সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে বিতর্কের ঝড় বয়ে গিয়েছিল। সেবার এই বিতর্কে খাতিজা রহমানকে যখন তীব্রভাবে আক্রমণ করা হচ্ছিল সোশ্যাল মিডিয়ায়, তখন তার সমর্থনে এগিয়ে এসেছিলেন বাবা এ আর রহমান।

কন্যা খাতিজার বোরকা পড়াকে সমর্থন করে তিনি তখন একটি ছবি দিয়ে টুইট করে লিখেছিলেন, 'পোশাক বেছে নেয়ার স্বাধীনতা' সবার আছে। 

সেই ছবিতে ছিলেন এ আর রহমানের স্ত্রী, দুই মেয়ে এবং ভারতের বিশিষ্ট শিল্পপতি মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানি। ছবিতে সবার মুখ দেখা গেলেও খাতিজার মুখ ছিল পুরো বোরকা এবং নেকাবে ঢাকা।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি