ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ফের প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন পুতিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:০৮, ৭ ডিসেম্বর ২০১৭

ফের রাশিয়ার প্রেসিডেন্ট প্রার্থী হতে যাচ্ছেন ব্লাদিমির পুতিন। আগামী বছর এ নির্বাচন হওয়ার কথা রয়েছে। খবর বিবিসির।

নিজনি নভগরোদে একটি অনুষ্ঠানে শ্রমিকদের উদ্দেশে দেওয়া এক ভাষণে এমন ঘোষণা দিয়েছেন পুতিন। সেখানে পুতিন বলেন, রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট পদে আমি আবার নির্বাচন করব।

ব্লাদিমির পুতিন ২০০০ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর দায়িত্বে। আগামী মার্চে অনুষ্ঠেয় নির্বাচনে তিনি জয়ী হলে ২০২৪ সাল পর‌্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন। রাশিয়ার টিভি সাংবাদিক সেনিয়া সোবচ্যাক এরইমধ্যে বলে দিয়েছেন যে, পুতিন প্রার্থী হলে সহজেই জয়ী হয়ে যাবেন। কোনো বেগ পেতে হবে না।

এদিকে রাশিয়ার প্রধান বিরোধী দলের নেতা অ্যালেক্সি নেভালনি এরইমধ্যে নির্বাচনের অযোগ্য ঘোষিত হয়েছেন। অর্থ আত্মসাতের অভিযোগে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। যদিও বিষয়টিকে তিনি রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদিত বলে দাবি করেছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, পুতিন রাশিয়ার লোকজনের কাছে ব্যাপক জনপ্রিয়। সিরিয়ার গৃহযুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সামরিক হস্তক্ষেপের বিরোধী অবস্থানে রয়েছেন। এছাড়া রাশিয়া থেকে ক্রিমিয়ার বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘোর বিরোধী।

প্রসঙ্গত ১৯৫২ সালের ৭ অক্টোবর লেনিনগ্রাদে বর্তমান সেন্ট পিটার্সবার্গ জন্মগ্রহণ করেন পুতিন। তিনি আইন বিষয়ে পড়ালেখা করেন। পরবর্তীতে রাশিয়ার গোয়েন্দা সংস্থা কেজিবিতে যোগ দেন। পরবর্তীতে সংস্থাটির প্রধান হন। ১৯৯০ সালে সেন্ট পিটার্সবার্গের মেয়র অ্যানাটলি সোবাকের প্রধান সহকর্মী ছিলেন। ১৯৯৭ সালে তিনি দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পান। ১৯৯৯ সালে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন। এরপর রাশিয়ায় শুরু হয় পুতিন অধ্যায়।

২০০০ সালের মার্চে অনুষ্ঠিত নির্বাচনে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। পরবর্তীতে ২০০৪ সালে দ্বিতীয় মেয়াদে একই পদে নির্বাচিত হন। সাংবিধানিক বাধ্যবাধকতায় পরের নির্বাচনে প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে না পেরে প্রধানমন্ত্রী পদে নির্বাচন করেন। পরবর্তিতে ২০১২ সালে ফের প্রেসিডেন্ট পদে নির্বাচন করেন এবং তৃতীয় মেয়াদে জয়ী হন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি