ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ফোনে আসক্তদের নিয়ে বুদ্ধিদীপ্ত ভাস্কর্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩০, ৪ জানুয়ারি ২০১৯

একটি বেঞ্চে পাশাপাশি বসে আছেন তিন জন। প্রত্যেকেই গভীরভাবে ডুবে আছেন তাদের হাতে থাকা স্মার্টফোনে। পাশেই কেউ একজন যে বসে আছেন, এই উপলব্ধি নেই কারও।
এটি বর্তমান সময়ের খুবই সাধারণ একটি চিত্র। এমনই একটি বিষয় চিন্তা করে তা একটি বুদ্ধিদীপ্ত ভাস্কর্যের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে। নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের একটি আলোক উৎসবের অংশ হিসেবে এসব ভাস্কর্য তৈরি কর হয়। এটি তৈরি করে যুক্তরাজ্যের নামি ডিজাইন সংস্থা ডিজাইন ব্রিজ। প্রতিষ্ঠানটি এ ভাস্কর্যে যোগ করেছে আলোর খেলা, যা এটিকে ভিন্ন মাত্রা দিয়েছে।
ভাস্কর্যটি দূর থেকে দেখলে মনে হবে রাতের বেলায় তিনজন জীবন্ত মানুষ মোবাইল ফোন হাতে একটি বেঞ্চে পাশাপাশি বসে আছেন। আর তাদের মোবাইল ফোনের স্ট্ক্রিনের আলো-অন্ধকারে তাদের উপস্থিতির জানান দিচ্ছে। তবে তারা প্রযুক্তিতে এতটাই আসক্ত যে, পাশেই অন্য কারও অস্তিত্ব যেন তাদের চোখেই পড়ছে না।
সিনিয়র ডিজাইনার গ্যালি লুকাসের সৃষ্টিশীল উদ্ভাবন এ ভাস্কর্য। আধুনিক প্রযুক্তির সঙ্গে এসব শিল্পকর্মের বিচ্ছিন্নতা ও সংযোগের বিষয়টি তাকে অনুপ্রাণিত করেছিল।

লুকাস বলেন, ‘শীতের দিনে যখন সন্ধ্যার দিকেই অনেক অন্ধকার নেমে আসে, তখন আপনি আপনার আশপাশেই মোবাইল ফোনের আলোয় উদ্ভাসিত এ মানুষগুলোকে দেখতে পাবেন। পার্ক, ক্যাফে এমনকি কারও বাইকেও এমন দৃশ্য দেখা যাবে। এটি সত্যিই ভুতুড়ে ব্যাপার।’

সূত্র : মাইমডার্নমেট ডটকম

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি