ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ফ্রান্সকে ট্রাম্পের হুশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ২৭ জুলাই ২০১৯

আমেরিকার বৃহৎ তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলোর উপর ফ্রান্স শুল্ক আরোপ করায় কঠোর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন মার্কিন  প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যারনের এ সিদ্ধান্তকে নির্বুদ্ধিতা বলে মন্তব্য করেন ট্রাম্প। 

শুক্রবার এক টুইটবার্তায় ট্রাম্প বলেন, ম্যাকরনের মুর্খতার জবাব হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র কঠোর পদক্ষেপ গ্রহন করবে। এর জবাব হিসেবে ওয়াশিংটন ফরাসি কিছু পণ্যের উপর শুল্কারোপ করবে বলে জানান তিনি।  

ট্রাম্পের হুশিয়ারি সত্ত্বেও সাম্প্রতিক সময়ে বিদেশি আইটি কোম্পানিগুলোর উপর ৩ শতাংশ শুল্কারোপ করার পক্ষে মত দেয় ফ্রান্সের পার্লামেন্ট। এরই প্রেক্ষিতে গেল সপ্তাহে বিলটি পাস হয়। 

যেখানে বলা হয়, এ আইনের ফলে ফ্রান্সে যেসকল প্রযুক্তি শুল্কের আওতায় আসবে এর মধ্যে আমেরিকান প্রযুক্তি গুগল, ফেসবুক, অ্যামাজন ও অ্যাপেল অন্যতম। আর এতেই চটেছেন ট্রাম্প। 

ফ্রান্সের পক্ষ থেকে বলা হয়েছে, এর ফলে চলতি বছরেই এ খাতে শুল্ক আসবে প্রায় ৪০ কোটি ইউরো। এবং আগামী বছর ৬৫ কোটি ইউরো আসবে হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে। 

এদিকে, ফ্রান্সের এমন পদক্ষেপকে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে দেখছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। কারণ, ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নভুক্ত বহু দেশ থেকে আমদানি করা পণ্যের ওপর শুলক্ত আরোপ করে কার্যত ওইসব দেশের বিরুদ্ধে বাণিজ্যিক যুদ্ধ শুরু করেছে। ফলে, ফরাসি-মার্কিন সম্পর্ক নতুন করে উত্তেজনায় রুপ নিয়েছে। 

সূত্র: পার্সটুডে

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি