ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ফ্রেন্ডশিপে ভাগ্য ফিরেছে দুস্থ নারীদের

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৯:২৩, ২৩ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ২০:১৪, ২৩ ডিসেম্বর ২০১৯

উপকূলীয় সুবিধাবঞ্চিত জনগনের জীবনমান উন্নয়নে দীর্ঘদিন কাজ করে যাচ্ছে বেসরকারী উন্নয়নমূলক সংস্থা ‘ফ্রেন্ডশিপ’। সংস্থাটি মোংলা উপজেলার শতাধিক নারীদের বিভিন্নভাবে সাবলম্বী করেছেন। এরই মধ্যে উপজেলার বুড়িডাঙ্গা ইউনিয়নের ৯০ জন দুঃস্থ নারীদের ছাগল, মৌসুম ভিত্তিক বিভিন্ন জাতের সবজির বীজ বিতরণ ছাড়াও ফলজ গাছের বাগান করে দিয়েছে ওই সংস্থাটি। 

বুড়িডাঙ্গার বাসিন্দা তপতি হালদার, ইতি রায়, দেবদি হালদার ও সাথী বিশ্বাস জানান, উন্নয়নমূলক সংস্থা ‘ফ্রেন্ডশিপ’ এর সহযোগিতায় তাদের ভাগ্য ফিরেছে। তাদের দেওয়া ছাগল পালন করে তারা সাবলম্বী হয়েছেন। তাদের জীবিকার চাহিদা পূরণে এর অবদান অপরিসীম বলেও জানান তারা। এছাড়া ‘ফ্রেন্ডশিপে’র দেওয়া সবজি ও ফলজ বীজে লবনাক্ত মাটিতে তা উর্বর করে জীবিকা চালাচ্ছেন তারা। 

উন্নয়নমূলক সংস্থা ‘ফ্রেন্ডশিপ’ এর প্রজেক্ট ম্যানেজার মোঃ শহিদুল ইসলাম জানান, সমাজে পিছিয়ে পড়া দুঃস্থ নারীদের সাবলম্বী করতে তারা সব সময় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। যেসব দুস্থ নারীদের ছাগলসহ বিভিন্ন ফলজ বীজ বিতারণ করা হয়েছে-তা দিয়ে তাদের আয়-রোজগার নিয়মিত করণের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন, সম্পদবৃদ্ধি এবং সমাজে সু-শাসন যেমন বাল্যবিবাহ রোধ, পারিবারিক নির্যাতন বন্ধ হয়েছে। 

সোমবার (২৩ ডিসেম্বর) সকালে বুড়িডাঙ্গা ইউনিয়নে এসব নারীদের নিয়ে তাদের কার্যক্রমের ধারা বৃদ্ধি রাখতে একটি উঠান বৈঠক করা হয়। এসময় তাদের আরও দুঃখ দূর্দাশার কথা শুনে তাদের সহযোগিতা অব্যাহত রাখতে অঙ্গিকার করেন ফ্রেন্ডশিপ। 

বৈঠকে উপস্থিত ছিলেন, ‘ফ্রেন্ডশিপ’ এর প্রজেক্ট ম্যানেজার মোঃ শহিদুল ইসলাম, আঞ্চলিক সমন্বয়কারী মো. আতিকুল ইসলাম, প্রজেক্ট ইনচার্জ মো. মোল্লা আসলাম হোসেন, ক্লিনিক সুপারভাইজার মো. সেলিম বাসার ও ফিল্ড কর্মকর্তা শাওন হালদার এবং আনোয়ার হোসেন।

কেআই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি