ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ বৃহস্পতিবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪, ৭ মে ২০১৮

কয়েকবার পেছানোর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে বৃহস্পতিবার (১০ মে)। আবহাওয়া অনুকূলে থাকলে এবং স্যাটেলাইটে কোনো অনাকাঙ্খিত সমস্যা দেখা না দিলে ওই দিন বিকেলে দেশের প্রথম এই কৃত্রিম উপগ্রহটি মহাকাশে উৎক্ষেপণ করা হবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আবহাওয়া অনুকূলে থাকলে ১০ মে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৪টায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।

স্যাটেলাইট উৎক্ষেপণকে সামনে রেখে আজ সোমবার থেকে আগামী তিন দিনের মধ্যে সরকারের প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রে যাবেন বলেও জানান তিনি।

মহাকাশে উৎক্ষেপণের আগে গত শুক্রবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-এর যান্ত্রিক পরীক্ষা সম্পন্ন করে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেস এক্স। ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোতে কেনেডি স্পেস সেন্টারে এ পরীক্ষা চালানো হয়।

পরীক্ষা শেষে স্পেস এক্স এক টুইট বার্তায় জানায়, উৎক্ষেপণের আগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের স্ট্যাটিক ফায়ার টেস্ট সম্পন্ন হয়েছে। এটি কার্যকর আছে।

এর আগে কয়েকবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পেছানো হয়। সর্বশেষ আজ ৭ মে স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ নির্ধারিত ছিল।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ শেষ হয় ২০১৭ সালের অক্টোবরে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১৬ ডিসেম্বর বৈরী আবহাওয়া এবং আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। এর ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি