ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

বন্ধ হয়ে গেছে ইয়াহু মেসেঞ্জার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২২, ১৯ জুলাই ২০১৮

জনপ্রিয় ইন্টারনেটভিত্তিক বার্তা প্রেরক সেবা ইয়াহু মেসেঞ্জার এ বছরের ১৭ জুলাই থেকে বন্ধ হয়ে গেছে। আর চলবে না। ১৭ জুলাইয়ের পর থেকে এতে আর আলাপচারিতার জন্য প্রবেশ করা যাবে না, এই সেবা আর কাজ করবে না।

সাধারণ মানুষের যোগাযোগের মাধ্যমে বদল এনেছিল ইয়াহু ম্যাসেঞ্জার। দু’দশকের যাত্রা শেষে বন্ধ হয়ে গেল সেটি। ক্যালিফোর্নিয়ার সংস্থা ইয়াহু গত মাসেই মেসেঞ্জার বন্ধের কথা ঘোষণা করেছিল। অবশেষে বুধবার থেকে বন্ধ হয়ে গেল ইয়াহু মেসেঞ্জার।

জেরি ইয়াং ও ডেভিড ফিলোর যৌথ প্রয়াসে ১৯৯৮ সালে ইয়াহু পেজার আত্মপ্রকাশ করে। ১৯৯৯ সালে নাম পরিবর্তন করে হয় ইয়াহু মেসেঞ্জার। ইমেল এবং এসএমএসের দৌড়ে এগিয়ে যেতে থাকে ইয়াহু মেসেঞ্জার। প্রথমে এটি ব্যবসায়ীদের কাছে জনপ্রিয় হতে থাকে। তার প্রধান কারণ ছিল এটির মাধ্যমে বিনামূল্যে কথা বলা যেত। ২০০৯ সালে এর ব্যবহারকারী হয় ১২২.৬ মিলিয়ন। ইয়াহু ম্যাসেঞ্জার বন্ধ করলেও সংস্থা তাদের স্কুইরেল অ্যাপের মাধ্যমে ম্যাসেঞ্জারের জগতে থাকবে।

অ্যাপ ডাউনলোড করা থাকলেও আর চ্যাট করতে পারবেন না গ্রাহকরা। কম্পিউটারে অ্যাপ ডাউনলোড করা থাকলে মেসেজ সেভ করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। তবে মোবাইলে এই সুবিধা পাওয়া যাবে না। চ্যাট হিস্ট্রি ডাউনলোডের জন্য স্কুইরেল অ্যাপের মাধ্যমে প্রথমে ব্যবহারকারীকে অনুরোধ জানাতে হবে। ওই অনুরোধ বৈধ কি না, তা খতিয়ে দেখা হবে। এরপরই চ্যাট হিস্ট্রি ডাউনলোড করতে পারবেন ইয়াহু মেসেঞ্জার ব্যবহারকারীরা। নির্দিষ্ট ইমেল আইডিতেই চলে আসবে ওই চ্যাট হিস্ট্রি। এরপর সেখান থেকে ডাউনলোড করে চ্যাট হিস্ট্রি থেকে মেসেজ পড়া যাবে।

ইয়াহু মেসেঞ্জার ব্যবহারকারীরা আগামী নভেম্বরের শেষ পর্যন্ত চ্যাট হিস্ট্রি ডাউনলোড করতে পারবেন। নির্দিষ্ট সময় শেষ হয়ে গেলে আর চ্যাট হিস্ট্রি ডাউনলোড করতে পারবেন না ব্যবহারকারীরা। ইয়াহুর দাবি, আর ইয়াহু মেসেঞ্জার অ্যাকাউন্টে লগ ইন বা লগ আউট করতে পারবেন না ব্যবহারকারীরা। তাই নিজের মোবাইল থেকে মেসেঞ্জার অ্যাপটি ডিলিট করে দিতে হবে।

এদিকে, কী কারণে দু’দশক ধরে চলা মেসেঞ্জার অ্যাপটি বন্ধের সিদ্ধান্ত নিল সংস্থা তা এখনও জানা যায়নি। বর্তমানে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, স্কাইপের মতো সোশ্যাল মিডিয়া জায়েন্টের সঙ্গে পাল্লা দিতে না পেরেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

সূত্র : সংবাদ প্রতিদিন।

কেএনইউ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি