ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বন্যার পানি সংগ্রহ করে খরায় সেচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৪, ২৮ মে ২০১৮

ভারতের বিভিন্ন স্থানে অনেক সময় কৃষিজমিতে জলাবদ্ধতা বা চরম খরার মতো সমস্যার মুখে পড়তে হয় কৃষকদের। প্রবল বৃষ্টিপাত বা দীর্ঘায়িত শুষ্ক মৌসুমের কারণে এ সমস্যায় পড়তে হয় সেখানকার কৃষকদের। এর ফলে কৃষিকাজ বাদে অন্য ধরনের কাজ খুঁজে নিতে বাধ্য হন তারা।

গুজরাটের একজন কৃষক মাধবন। তিনি বিবিসিকে জানান, একসময় তার পুরো পরিবারের অন্নসংস্থান হতো যে জমিতে, সেই জমি এখন পতিত। শুধু গুজরাটিই নয়, দেশটির বিভিন্ন অঞ্চলের কৃষিজমি এমন মরুভূমিতে পরিণত হচ্ছে।

নৈরিতা ফাউন্ডেশন নামের একটি সামাজিক উদ্যোক্তাদের সংস্থা এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে। সংস্থাটির প্রতিষ্ঠাতা ত্রুপ্তি জৈন আর বিপ্লব খেতান পাল এই সমস্যার একটি সমাধান খুঁজে পেয়েছেন।

বিপ্লব বলেন, এ সমস্যা সমাধানে প্রবল বর্ষণ কিংবা বন্যাকে কাজে লাগিয়েই আসলে খরার সময় পানি সরবরাহের ব্যবস্থা করতে হবে।

মাটির নিচে পানি ধরে রাখার একটি বিশেষ পদ্ধতির পরিকল্পনা তাদের মাথায় আসে। এতে কৃষকরা গ্রীষ্ম ও শীতে ওই পানি ব্যবহার করতে পারে।

যেসব স্থানে জলাবদ্ধতার সমস্যা রয়েছে, সেসব এলাকায় ১০ থেকে ১৫ সেন্টিমিটার ব্যাসের কিছু পাইপ প্রবেশ করানো হয়। বর্ষার সময় অতিরিক্ত পানি এসব পাইপের মধ্যে দিয়ে মাটির নিচের প্রাকৃতিক জলাধারে সঞ্চিত হয়। পরে খরা শুরু হলে এই পানি পাম্প দিয়ে তুলে এনে সেচ দেওয়া হয়। আর এর ফলে বন্যার সময়ও কৃষকরা ফসল ফলাতে পারেন।

সূত্র: বিবিসি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি