ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বর্ষায় সর্দি সারবে যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৯, ২৭ আগস্ট ২০১৭ | আপডেট: ২০:৫১, ১ সেপ্টেম্বর ২০১৭

হুটহাট করে বৃষ্টি নাময় ভিজে গেছে আপনার শরীর। বৃষ্টির এমন দিনে অনেক সময় অনেকেই সর্দি-জ্বর বা হাঁচি-কাশির সমস্যা দেখা দেয়

এ সময় আপনার স্বাস্থ্য ভালো রাখতে বিশেষ কিছু খাবার গুরুত্বপূর্ণ। দেখে নিন যেসব খাবারগুলো আপনার শরীরকে ঠিক রাখবে-

শুকনো ফল বাদাম: শুকনো ফল ও বাদাম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাছাড়া আখরোট, বাদাম ও খেজুর শরীরে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। বাদামে আছে ভিটামিন ই, রিবোফ্লোবিন ও নিয়াসিন, যা শরীরের কোষ সুস্থ রাখে।

মাশরুম: মাশরুম এমন একটি খাবার যেটা যেকোনো খাবারে ব্যবহার করে খেতে পারেন। এটি ভিটামিন বি ও বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টের উৎস। মাশরুম শরীরকে রোগ প্রতিরোধক্ষম রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভাইরাসজনিত সংক্রমণের ঝুঁকি কমায় মাশরুম।

মসলা: মসলা আপনার শরীর থেকে সাইনাস বের করে দেয়। হজমপ্রক্রিয়া সক্রিয় রাখে। যেমন হলুদ, মেথি, লবঙ্গ, মরিচ, দারুচিনি, আদা, রসুন ও ধনে বীজকে রোগ প্রতিরোধের কার্যকর অনুষঙ্গ হিসেবে ধরা হয়।

দই: প্রতিদিন টকদই খেলে শরীর ভালো থাকবে। টক দইয়ে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিংক, ভিটামিন বি ২, ভিটামিন বি ১২ আছে। প্রোবায়োটিকস, বিশেষ করে দই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।

গরম স্যুপ: ঠান্ডার সমস্যায় গরম স্যুপ উপকারী। এটি প্রোটিন ও শর্করার উৎস। এক কাপ গরম স্যুপ বন্ধ নাক খুলে দিতে সহায়ক। সূত্র: এনডিটিভি।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি