ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বলিভিয়ায় নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৪, ১৬ নভেম্বর ২০১৯

সম্প্রতি পদত্যাগ করা বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেসের সমর্থকদের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশের গুলিতে অন্তত ৫ মোরালেস সমর্থক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক।

বলিভিয়ার নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে শনিবার (১৬ নভেম্বর) বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান’র খবরে এমনটাই জানানো হয়েছে।

এর আগে চলতি বছরের অক্টোবরে অনুষ্ঠিত নির্বাচনে কারচুপির অভিযোগে ব্যাপক আন্দোলনের মুখে গত ১০ নভেম্বর পদত্যাগ করতে বাধ্য হন দেশটির প্রেসিডেন্ট ইভো মোরালেস। বর্তমানে তিনি মেক্সিকোয় নির্বাসিত আছেন বলে জানা গেছে।

সংঘর্ষের এ ঘটনার ফলে দেশের স্থিতিশীলতা ফেরাতে বড় প্রতিকূলতার মুখে পড়তে যাচ্ছে অন্তবর্তীকালীন সরকার।

দেশটির সরকারি হাসপাতালের মহাপরিচালক গুয়াদালবার্টো বলেন, অধিকাংশ নিহতের ঘটনা ঘটেছে সাকাবায়। এছাড়াও বেশ কয়েকজন পুলিশের গুলিতে আহত হয়েছেন বলে খবরে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, মেক্সিকোয় নির্বাসিত প্রেসিডেন্ট মোরালেসের ফিরে আসার দাবিতে বিক্ষোভ করছিল তারা। এতে পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাধে। এক পর্যায়ে পুলিশ আন্দোলনকারীদের ওপর এলোপাতাড়ি গুলি ছুড়ে।

স্থানীয় সময় শুক্রবার সকালে সাকাবায় কয়েক হাজার আদিবাসী বিক্ষোভকারী জড়ো হন। কিন্তু কোচাবামবা শহরের সামরিক তল্লাশিচৌকি তারা অতিক্রম করতে চাইলে সংঘর্ষ লেগে যায়। গত কয়েক সপ্তাহজুড়ে এই জায়গায় মোরালেসপন্থী ও তাদের বিরোধীদের মধ্যে সংঘাত লেগে ছিল।

ইমাটেরিও কোলক স্যানচিজ নামের ২৩ বছর বয়সী এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, তিনি বেশ কয়েকজন বিক্ষোভকারীর মরদেহ দেখেছেন। পুলিশের গুলিতে তারা নিহত হয়েছেন।

এদিকে, পদত্যাগ করা মোরালেস শুক্রবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, অক্টোবরের নির্বাচন নিয়ে আমার বিরুদ্ধে কোনো অর্থবহ অভিযোগ আনতে পারেনি বিরোধীরা।

পরে এক টুইটবার্তায় অন্তবর্তীকালীন সরকারকে একনায়ক আখ্যা দিয়ে বিক্ষোভকারীদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালানো হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

অন্যদিকে, পুলিশ-সামরিক বাহিনীর যৌথ অভিযানে পাঁচ ব্যক্তির নিহতের ঘটনায় অনুতাপের কথা জানিয়েছে বলিভিয়ার ন্যায়পালের কার্যালয়।

এআই/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি