ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বসনিয়ার ‘কসাইয়ের’ যাবজ্জীবন কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৫, ২২ নভেম্বর ২০১৭ | আপডেট: ০৯:৪৬, ২৩ নভেম্বর ২০১৭

গণহত্যা ও মানবতা-বিরোধী অপরাধের দায়ে বসনিয়ার সার্ব বাহিনীর সাবেক সামরিক কমান্ডার রাতকো ম্লাদিচকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে প্রাক্তন যুগোস্লাবিয়ার জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। খবর এএফপি।


ট্রাইব্যুনাল বলেছে, ১৯৯০ দশকের গোড়ার দিকে স্রেব্রেনিৎসায় সামরিক সংঘাতের সময় হাজার হাজার বসনীয় মুসলিমের গণহত্যা সংঘটিত করতে চেয়েছিলেন রাতকো ম্লাদিচ। বিশ্বব্যাপী এ জন্য তিনি বসনিয়ার ‘কসাইয়’ নামে পরিচয় লাভ করেন। সারায়েভোতে বোমাবর্ষণের ক্ষেত্রেও রাতকো ম্লাদিচ ব্যক্তিগতভাবে নির্দেশ দিয়েছিলেন বলে চেম্বার প্রমাণ পেয়েছে।


ম্লাদিচর বিরুদ্ধে এই রায় পড়া শুরু হওয়ার আগে ম্লাদিচকে আদালত কক্ষ থেকে বের করে নিয়ে যেতে হয়। এর আগে নিজের উচ্চ রক্তচাপের যুক্তি দিয়ে রাতকো ম্লাদিচ আদালতের শুনানি বন্ধ করার দাবি জানাচ্ছিলেন, কিন্তু ট্রাইব্যুনাল তা আমলে নেয়নি।


এদিকে জাতিসংঘ ম্লাদিচের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের এ রায়কে ন্যায়ের ঐতিহাসিক বিজয় হিসেবে অভিনন্দন জানিয়েছে। জাতিসংঘ ম্লাদিচকে ‘সাক্ষাৎ শয়তান’ বলে অভিহিত করে।


জাতিসংঘের মানবাধিকার প্রধান জাইদ রা’দ আল হুসেইন এক বিবৃতিতে বলেছেন, এ রায় এ ধরনের অপরাধ সংঘটনকারীদের জন্য একটি সতর্কবার্তা যে, ‘তারা যতো ক্ষমতাধরই হোক বা যতো দিনই লাগুক তাদের বিচার হবেই। তাদের বিচারের সম্মুখীন হতে হবেই।

১৯৯৫ সালে যুদ্ধাপরাধে অভিযোগ ওঠার পর থেকে পালিয়ে ছিলেন ম্লাদিচ। তবে ২০১১ সালের মে মাসে সার্বিয়ার উত্তরাঞ্চল থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁকে বিচারের মুখোমুখি করার জন্য লেদারল্যান্ডের হেগের আদালতে পাঠানো হয়।

 

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি