ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

বসবাসের সেরা শহর ভিয়েনা, ঢাকা ২১৬

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০২, ২২ মার্চ ২০১৮ | আপডেট: ২১:০৬, ২২ মার্চ ২০১৮

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। বসবাসের জন্য এটিই নাকি বিশ্বের সবচেয়ে ভালো শহর। এমনটাই বলছে নিউ ইয়র্কভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান মার্সার। গবেষণা প্রতিষ্ঠানটির তালিকায় বিশ্বের সবচেয়ে সুন্দর শহর হিসেবে এই নিয়ে পরপর নয়বার শীর্ষস্থান ধরে রাখল ভিয়েনা।

প্রতিষ্ঠানটির তালিকায় বসবাসের জন্য সবচেয়ে খারাপ শহরের খেতাবটি পেয়েছে ইরাকের রাজধানী যুদ্ধবিধ্বস্ত বাগদাদ। অন্যদিকে তালিকায় ২১৬ নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান।

তালিকার শীর্ষে রয়েছে মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের শহর ভিয়েনা। দানিউব নদীর তীরে অবস্থিত এ শহরে জীবনযাত্রার মান সবচেয়ে ভালো।

মার্সার ২৩১টি শহরের ওপর জরিপ চালিয়ে প্রতিবছরই এ তালিকা করে। এটি করতে গিয়ে তারা রাজনৈতিক পরিবেশ, স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, অপরাধের মাত্রা, পরিবহন পরিকাঠামো, বিদ্যুৎ, খাবার পানি, ডাকব্যবস্থা ও বিনোদনের ব্যবস্থার ওপর জোর দেয়।

তালিকায় লন্ডন, প্যারিস, টোকিও ও নিউ ইয়র্কের মতো বৈশ্বিক কেন্দ্র বলে পরিচিত জায়গা শীর্ষস্থানে হয়নি। বরং এগুলো জার্মানি, স্ক্যান্ডিনেভিয় দেশ কিংবা কানাডার চেয়েও পিছিয়ে রয়েছে।

প্রায় সাড়ে ১৮ লাখ জনসংখ্যার শহর ভিয়েনার খাবার, পরিবহন থেকে শুরু করে থিয়েটার, জাদুঘর ও অপেরার সব জায়গায়ই দেশটিতে ব্যয় পশ্চিমা দেশগুলোর তুলনায় কম। সুগঠিত নগর কাঠামো, নিরাপদ রাস্তাঘাট আর ভালো গণস্বাস্থ্যসেবা ভিয়েনাকে বসবাসের জন্য বিশ্বের সেরা শহরে পরিণত করে তুলেছে। ইরাকের রাজধানী বাগদাদে যুদ্ধ ও সাম্প্রদায়ীক সহিংসতার কারণে তালিকায় সবচেয়ে নিচে রয়েছে। মার্সারের বিবেচনায়, এ বছর শহরটি বসবাসের জন্য সবচেয়ে খারাপ বলে চিহ্নিত করা হয়েছে।

তালিকার শীর্ষস্থানীয় ৫ শহর-

১. ভিয়েনা

২. জুরিখ

৩. অকল্যান্ড

৪. মিউনিখ

৫. ভ্যানকুভার

সূত্র: রয়টার্স

একে//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি