ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বাংলা একাডেমিতে লেখক-শিক্ষাবিদদের মিলনমেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ৩০ ডিসেম্বর ২০১৭

দেশের বিশিষ্ট সুশীল সমাজ ও গুণীজনদের পদাচারনায় মুখর বাংলা একাডেমি সবুজ চত্ত্বর। বাংলা একাডেমির চিল্লশতম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে সকাল থেকে বাংলা একাডেমির সবুজ চত্বরে আসতে শুরু করেন কবি, সাহিত্যিক, শিক্ষাবিদরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে আড্ডা। একপর্যায়ে মিলনমেলায় পরিনত হয়েছে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির পরিচালক শাহিদা খাতুন। সভাপতিত্ত্ব করেন অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ভাষা সংগ্রামী আহমদ রফিক, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, প্রবীণ সাংবাদিক ডিপি বড়ুয়া, প্রখ্যাত শিল্পী কাইয়ুম চৌধুরী, শিল্পী হাশেম খান প্রমুখ। সভায় সারাদেশ থেকে প্রায় দেড় হাজার কবি-লেখক-শিল্পী ও বুদ্ধিজীবীর সমাবেশ ঘটেছে।

অনুষ্ঠানে শুরুতে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করে বলেন, বাংলা ভাষা সাহিত্য-সংস্কৃতির গভীরতম চর্চা ও গবেষণা এবং বাঙালি জাতির বুদ্ধিবৃত্তিক ইতিহাস রচনা ও তার ব্যাখ্যা বিশ্লেষণই একাডেমির প্রধান কাজ। ড. মুহম্মদ শহীদুল্লাহ্, ড. মুহম্মদ এনামুল হক, সৈয়দ আলী আহসান এ কাজ শুরু করেছিলেন ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে। কিন্তু সে ধারা বিস্তার ও গভীরতা লাভ করেনি। আমরা একাডেমির ইতিহাসের দিকে লক্ষ্য রেখে বাংলা একাডেমিকে একুশ শতকের উপযোগী একটি আধুনিক ও উচ্চমানসম্পন্ন একাডেমিক লক্ষ্যাভিসারী গবেষণা প্রতিষ্ঠানে রূপ দেয়ার কাজে ব্রতী হয়েছি।

বিকালে একাডেমির সদস্যবৃন্দ বার্ষিক প্রতিবেদন ও বাজেট সম্পর্কে সাধারণ আলোচনায় অংশ নেবেন। একাডেমির মহাপরিচালক ও সচিব সদস্যদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি