ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

বাঘের সন্ধানে ড্রোন অভিযান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২০, ৯ মার্চ ২০১৮

ভারতের একটি জঙ্গলে বাঘের সন্ধানে ড্রোন নিয়ে অভিযান চালিয়েছে দেশটির বনবিভাগ। পশ্চিমবঙ্গের লালগড় জেলার একটি বনে গতকাল বৃহস্পতিবার এমন অভিযান চালায় রাজ্য বনবিভাগ এবং পুলিশের যৌথ দল।

প্রথমে লালগড়ের ঝিটকা এবং পরে আমলিয়া জঙ্গলে বাঘের সন্ধানে চালানো হয় এই বিশেষ অভিযান। প্রতিটি অভিযানেই অংশ নেয় দুইটি করে ড্রোন। এই অভিযানের জন্য কলকাতা থেকে ড্রোন দুইটি নিয়ে আসে কলকাতা পুলিশ।

তবে সারাদিন তন্নতন্ন করে খুঁজেও বাঘ মামার দেখা পাওয়া যায়নি। অভিযান সংশ্লিষ্ট অনেকের ধারণা যে, ড্রোন দিয়ে বাঘ খোঁজার জন্য যে ধরণের কম ঘন জঙ্গল দরকার এগুলো সেরকম নয়।

অবশ্য কনফারভেটর অব ফরেস্টের প্রাক্তন প্রধান প্রণবেশ সান্যালের মতে, ‘‘এই সময় শালগাছের পাতা ঝরে যায়। ফলে, ড্রোন দিয়ে বিস্তীর্ণ অংশ দেখা সম্ভব।’’ তিনি আরও বলেন, “‘‘বড়জোর দিন পনেরো এই নজরদারি সম্ভব।’’

এদিকে ড্রোন নিয়ে রয়েল বেঙ্গল খোঁজার এই অভিযান দেখতে বনের মাঝে হাজির হয়েছে শত শত উৎসুক জনতা। আর তাতেই অভিযানের উদ্দেশ্য ব্যাহত হতে পারে বলে মনে করছেন কর্তাব্যক্তিরা।

এর আগে গত বুধবার বাঁকুড়ায় প্রশাসনিক বৈঠকে বাঘ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গণমাধ্যমকে বলেছিলেন, “পুলিশকে বলছি, ড্রোন দিয়ে উপর থেকে দেখা হোক। আবার কখন, কোন গ্রামে ঢুকে যাবে।’ তার পরই এ দিন লালগড়ে হাজির হয় দু’টি ড্রোন।

ড্রোন-তল্লাশির তদারকিতে এসময় লালগড়ে এসেছিলেন রাজ্যের প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণ) রবিকান্ত সিংহ। তিনি বলেন, “ড্রোন দিয়ে বাঘের অবস্থান আরও ভাল ভাবে জানার চেষ্টা হচ্ছে। প্রয়োজনে আরও ড্রোন ব্যবহার করা হবে।”

প্রসঙ্গত, মেলখেরিয়ার জঙ্গলে বাঘের ছবি প্রকাশ্যে আসতেই মধুপুর, ছোটপেলিয়ার মতো লালগড়ের জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে আতঙ্ক ছড়ায়। পরে সেই ভয় ছড়িয়েছে মেদিনীপুর সদর ব্লকের ধেড়ুয়া, চাঁদড়ায় এবং মেদিনীপুর শহর থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে মুড়াকাটায়।

বন দফতরের এক সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানায়, লালগড়ের পোডিহার জঙ্গলেও পায়ের ছাপ মিলেছে। তা খতিয়ে দেখে বনকর্তারা নিশ্চিত, বাঘ এই অঞ্চলেই রয়েছে। ফলে, তার হদিস দিতে ড্রোন সহায়ক হবে বলে আশাবাদী বন দফতর। পাশাপাশি ভরসা থাকছে সাধারণ ক্যামেরাতেও।

সূত্র: আনন্দবাজার

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি