ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

বাজারে ১৫ টাকা হলেও রংপুরে আলু বিক্রি হচ্ছে ৪ টাকায় (ভিডিও)

রংপুর বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১২:২৯, ৫ ফেব্রুয়ারি ২০২২

খুচরা বাজারে আলু ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হলেও রংপুরে বিক্রি হচ্ছে ৪ থেকে ৫ টাকায়। এতে লোকসানে পড়ে দিশেহারা চাষীরা। এদিকে, অতিরিক্ত আলু রপ্তানী করতে পারলে কৃষকরা ন্যায্যমূল্য পাবেন মনে করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

রংপুর জেলায় এ বছর ৫৪ হাজার ৭শ’ হেক্টর জমিতে আলু উৎপাদন হয়েছে। যা কৃষি বিভাগের লক্ষ্যমাত্রার চেয়েও বেশি।

তবে বর্তমানে আলুর দাম নেমে এসেছে ৪ থেকে ৫ টাকা কেজিতে। কৃষকরা জানিয়েছেন, এক বিঘা জমিতে খরচ পড়েছে ১২ থেকে ১৫ হাজার টাকা কিন্তু বিক্রি করে ১০ হাজার টাকাও উঠছে না। 

কৃষকরা জানান, ‘আমাদের কাছ থেকে ৪-৫ ধরে নিয়ে তারা অন্য জায়গায় বিক্রি করছেন অনেক দামে। আমরা তুলনামূলক বাজার পাচ্ছি না।’

গত বছর কার্ডিনাল আলু বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি। এবার বিক্রি হচ্ছে ১০ থেকে ১১ টাকায়। চাহিদার তুলনায় চাষ বেশি হওয়ায় আলু কিনছেন না মহাজনরাও। ফলে বড় ধরনের লোকসানে পড়েছেন কৃষকরা।

আলু চাষীরা জানান, ‘বিঘা প্রতি আমাদের খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। কিন্তু যে দাম, তাতে সেই খরচও উঠছে না।’

এদিকে, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, দেশে আলু উৎপাদন হচ্ছে ১ কোটি ১০ লাখ টনেরও বেশি। চাহিদা ৮০ লাখ টন। অতিরিক্ত ৩০ লাখ টন বিদেশে বাজারজাত করা হলে ন্যায্য দাম পাবেন কৃষকরা। 

রংপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মণ্ডল বলেন, ‘অবশিষ্ট যে ৩০ লাখ মেট্রিক আলু, সেগুলো যদি আমরা রপ্তানিমুখী করতে পারি তাহলে এই সংকট ভালোভাবে মোকাবেলা করা যাবে।’

আলু সংরক্ষণে এলাকায় সরকারি হিমাগার নির্মাণ করা প্রয়োজন বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি