ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বাড়িতে পিঁপড়ার উপদ্রব? দূর করার উপায় জানুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৬, ২৯ মে ২০২২

পিঁপড়া আমাদের জীবনে অতিব পরিচিত প্রাণী। ঘর কাঁচা হোক বা পাকা, পিঁপড়া মিলবে সব জায়গাতেই। কখনও প্রচণ্ড গরম, তো কখনও বৃষ্টি এমন সময়ে বাড়িতে বেড়ে যায় পিঁপড়ের উপদ্রব। চিনির কৌটো  কিংবা বারান্দার রেলিং, পিঁপড়ার আনাগোনা থাকে চারিদিকে। অনেকের বিছানাতেও হানা দেয় তারা।
 
তাদের অত্যাচার থেকে বাঁচতে অনেকেই বাজার থেকে আনা নানারকম ওষুধ ব্যবহার করে থাকেন। কিন্তু তাতেও সবসময় কাজ করে না। তবে অনেকেই জানেন না, আমাদের রান্নাঘরে এমন কিছু জিনিস পাওয়া যায়, যা দিয়ে খুব সহজেই পিঁপড়া তাড়ানো যায়।

চলুন দেখে নেওয়া যাক সেগুলো কী কী-

> পিঁপড়া তাড়াতে তেজপাতা খুব কাজ করে। তেজপাতার গন্ধ পিঁপড়া একেবারেই সহ্য করতে পারে না। তাই তেজপাতা গুঁড়ো করে ঘরের কোণায় কোণায় ছড়িয়ে দিন। দেখবেন এতে পিঁপড়া ঘরে আসবে না।

> চিনির কৌটোতে কয়েকটা লবঙ্গ রেখে দিন। এতে চিনির কৌটোতে পিঁপড়া হানা দেবে না।

> বই রাখার সেলফে পিঁপড়া হানা দিলে বইয়ের ক্ষতি হতে পারে। এই উপদ্রব থেকে বাঁচতে একটা কাপড়ের ছোট পুটুলিতে কয়েকটা লবঙ্গ ও দারচিনি রেখে, পুটলিতা বইয়ের সেলফে রেখে দিন। দেখবেন পিঁপড়ার উপদ্রব কমবে।

> পুদিনা পাতার কড়া গন্ধ মোটেই পছন্দ নয় পিঁপড়াদের। সামান্য থেঁতো করে এই পাতা রান্নাঘর ও মেঝের কোণের অংশগুলোতে রাখা যেতে পারে। তা ছাড়া পুদিনা তেল পানির সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ার উপদ্রব কমবে।

> ঘর মোছার সময় বালতির পানিতে নিমপাতা বাটা মিশিয়ে নিন। এতে শুধু পিঁপড়া নয়, মশা-মাছিও দূর হবে।

> ঘরের কোনায় যদি কোনও গর্ত থাকে, সেখানে কর্পূর ফেলে দিন। দেখবেন পিঁপড়ার আনাগোণা কমে যাবে।

> অনেকে পিঁপড়া তাড়ানোর জন্য কেরোসিন তেল দিয়ে ঘর মোছেন। কেরোসিন তেলের পরিবর্তে ঘর মোছার পানিতে কয়েক ফোঁটা সরষের তেল মিশিয়ে নিন। দেখবেন পিঁপড়া থেকে রেহাই মিলবে।

সূত্রঃ সংবাদ প্রতিদিন
আরএমএ/এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি