ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

বামদের পতন: ভারতের জন্য অশনিসংকেত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪২, ৫ মার্চ ২০১৮

ত্রিপুরার নির্বাচনে বামদের পতনের পর দেশটিতে বাম রাজনীতির অস্তিত্ব নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। শুধু তাই নয়, বামদের এ পতনকে অসাম্প্রদায়িক দেশটির জন্য অশনি সংকেত হিসেবে দেখছেন ভারতীয় রাজনীতির এক প্রবীণ নেতা।

কংগ্রেস দলের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রামেশ বলেন, ত্রিপুরায় বামরাজনীতির পতন, পুরো ভারতের জন্যই একটি অশনি সংকেত। এর কারণ হিসেবে তিনি বলছেন, মানিক সরকারের মতো সৎ-আদর্শবাণ রাজনীতিকের পতন নিঃসন্দেহে ভারতে দুর্যোগ ডেকে আনবে।

এক জনসভায় ভাষণ দেওয়াকালে কংগ্রেসের প্রবীন এই নেতা বলেন, যদিও বাম রাজনীতিকরা আমাদের প্রতিদ্বন্দ্বী, তারপরও গোটা ভারতে বামদের উপস্থিতি থাকা দরকার। বামদের এই পতন ভারত কোন দিন পূরণ করতে পারবে না বলেও মন্তব্য করেন তিনি। তাই দেশটিতে বাম রাজনীতির প্রয়োজনের উপর গুরুত্বারোপ করেন তিনি।

এসময় তিনি আরও বলেন, বামদের এখানে শক্তিশালী হওয়া প্রয়োজন। তবে বামদেরও জনগণের চাহিদা অনুসারে তাদের কিছু দৃষ্টিভঙ্গি পাল্টানো প্রয়োজন বলে মনে করেন ভারতীয় রাজনীতির প্রবীণ এই নেতা। ‘সমাজে পরিবর্তন ঘটছে, মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন ঘটছে, তাই আপনাদেরও কিছু দৃষ্টিভঙ্গির পরিবর্তন হওয়া জরুরি।’

গত শনিবার ত্রিপুরার নির্বাচনে বিজেপি ও আদিবাসী গোষ্ঠীর রাজনৈতিক দল আইপিএফটি’র গেরুয়া ঝড়ে উড়ে যায় বামরা। মূলত বিজেপির নির্বাচনী প্রচারণা কৌশলের কাছেই হেরে যায় বামরা। এদিকে হার মেনে নিয়ে পদত্যাগ করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক লাল সরকার।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি