ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বায়তুল মুকাদ্দাসই ফিলিস্তিনের রাজধানী: ওআইসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ২২ আগস্ট ২০১৯

বায়তুল মুকাদ্দাস ফিলিস্তিনের স্থায়ী রাজধানী এবং চিরকালই তা ফিলিস্তিনের রাজধানী হিসেবেই থাকবে বলে ঘোষণা করেছে ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসি।

মুসলমানদের প্রথম কেবলা ও তৃতীয় পবিত্রতম স্থান মসজিদুল আকসায় আগুন দেওয়ার বার্ষিকী উপলক্ষে এক বিবৃতিতে সংস্থাটি এ কথা বলেছে।

ওআইসি'র বিবৃতিতে মসজিদুল আকসার বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের নানা ষড়যন্ত্রের নিন্দা জানিয়ে আরও বলা হয়েছে, মসজিদে মুসলমানদের প্রবেশে বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করে রাখা হয়েছে এবং ইহুদি উপশহরবাসীরা সেখানে হামলা চালিয়ে যাচ্ছে।

একইসঙ্গে মসজিদুল আকসার নীচে ও আশেপাশে খনন কাজ চালাচ্ছে দখলদারেরা। মসজিদুল আকসাকে ইহুদিকরণ এবং বায়তুল মুকাদ্দাস শহরের ভৌগলিক ও জনসংখ্যাগত কাঠামোতে পরিবর্তনের লক্ষ্যেই এসব তৎপরতা চালানো হচ্ছে বলে ওআইসি মন্তব্য করেছে।  

বিবৃতিতে ইসলাম এবং খ্রিস্টান ধর্মের পবিত্র স্থানগুলোর পবিত্রতা রক্ষার ওপরও গুরুত্বারোপ করা হয়। 

মুসলমানদের প্রথম কেবলা ও তৃতীয় পবিত্র স্থান আল আকসা মসজিদে ১৯৬৯ সালের ২১ আগস্ট অগ্নিসংযোগ করে ইহুদিবাদীরা। এরপর গোটা বিশ্বে মুসলমানরা তীব্র প্রতিবাদ গড়ে তুললে অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত মাইক রোহান নামের এক ইহুদি পর্যটককে এ জন্য দায়ী হিসেবে ঘোষণা করা হয়। এরপর লোক দেখানো বিচার শেষে রোহানকে একজন মানসিক রোগী হিসেবে ঘোষণা দিয়ে তাকে মুক্তি দেওয়া হয়। ওই ঘটনার ৫০ বছর পরও সেখানে ইহুদিবাদীদের অপরাধযজ্ঞ অব্যাহত রয়েছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি