ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বিএসএমএমইউ’র প্রো-ভিসি জাকারিয়া স্বপন আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৩, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রো-ভাইস চ্যাঞ্চেলর (শিক্ষা) প্রফেসর ডা. এ এস এম জাকারিয়া স্বপন (৫৫)আর নেই। তিনি আজ বুধবার বেলা পৌনে ১২টার দিকে বিএসএমএমইউ’র আউসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নাল্লিাহি.... রাজিউন)।
ডা. জাকারিয়া স্বপন দূরারোগ্য লিভার ক্যান্সারে ভুগছিলেন। তার চিকিৎসায় বিএসএমএমইউর মেডিসিন অনুষদের ডিন ‌অধ্যাপক এবিএম আবদুল্লাহ ও লিভার বিশেষজ্ঞ অধ্যাপক সেলিমুর রহমানের তত্ত্বাবধানে ১৫ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল।
তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, সহকর্মী, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণাগ্রাহি রেখে গেছেন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার জানিয়েছেন, আজ বিকেল ৩টায় বিএসএমএমইউ কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ভোরে গ্রামের বাড়ী রওনা দিয়ে বাদ জোহর ময়ময়নসিংহের ত্রিশাল উপজেলার মঠবাড়ি গ্রামের পারিবারিক গোরস্থানে দাফন করা হবে তার মরদেহ।
জাকারিয়া স্বপন ২০১৬ সালের ২৩ এপ্রিল থেকে বিএসএমএমইউ’র প্রো-ভিসি (শিক্ষা) হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।
জাকারিয়া স্বপন ১৯৬৪ সালের ২ এপ্রিল ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার মঠবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। কিন্তু বাবার চাকরির সুবাদে তাদের সবার বাল্যকাল কেটেছে নেত্রকোনার মোহনগঞ্জে।
তিনি ১৯৮৮ সালে ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। ১৯৯৩ সালে তিনি এমপিএইচ এবং ১৯৯৯ সালে এমডি ডিগ্রি লাভ করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন।ডা. এ এস এম জাকারিয়া স্বপনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি